Connect with us

অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন এই পাঁচ ক্রিকেটার

Cricket

অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন এই পাঁচ ক্রিকেটার

অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দেওয়াটা সবচেয়ে বড় কঠিন। তাই টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে দলের সবচেয়ে অভিজ্ঞ এবং নেতৃত্ব গুণসম্পন্ন ক্রিকেটারকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়। তবে দলের অনেকটাই সাফল্য নির্ভর করে একজন অধিনায়কের ওপর। কখনো কখনো দলের ব্যর্থতা ঢাকতে তারা একা হাতেই ম্যাচ জেতানোর সর্বাধিক চেষ্টা করে থাকেন।

আজকের প্রতিবেদন রয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে (টেস্ট ওডিআই এবং টি-টোয়েন্টি মিলিতভাবে) যে পাঁচ অধিনায়ক সর্বাধিক ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন হয়েছেন। চলুন তাদের সম্পর্কে দেখে নেওয়া যাক –

৫) ক্রিস গেইল: ১০ বার

Chris Gayle And His Five Big Controversies

ক্রিস গেইল এর হাত ধরে ওয়েস্ট ইন্ডিজ দল এক উল্লেখযোগ্য পরিবর্তনের সাক্ষী হয়। আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম মারকুটে ব্যাটসম্যান হলেন গেইল। খেলার সময় তিনি বিশ্বের তাবর তাবর বোলারদেরও চিন্তায় ফেলে দিতেন। অধিনায়ক হিসেবে তিনি মোট ৯০টি ম্যাচ খেলেন এবং তার মধ্যে তিনি ১০ বার ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ নির্বাচিত হন। 

৪) ইওন মর্গ্যান: ১৩ বার

We had Allah with us”, says Eoin Morgan after winning World Cup 2019

২০১৯ সালে ইওন মর্গ্যানের নেতৃত্বে ইংল্যান্ড প্রথমবার বিশ্বকাপ জয়লাভ করে। ব্যাটিংয়ের ক্ষেত্রে তিনি অসামান্য ভূমিকা রেখেছেন। অধিনায়ক হিসেবে তিনি মোট ১৬০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ১৩ বার ম্যাচের সেরা পুরস্কার পান। 

৩) কেন উইলিয়ামসন: ১৫ বার

Kane Williamson ruled out of first two ODIs against India- The New ...

কেন উইলিয়ামসন নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়কের পাশাপাশি অন্যতম সেরা ব্যাটম্যানও। তিনি একা হাতে দলকে অনেকবার জিতিয়েছেন। এখনও অব্দি ১৫১টি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। যার মধ্যে তিনি ১৫ বার ম্যান অব দ্য ম্যাচ হন। 

২) এমএস ধোনি: ১৭ বার

How Dhoni made India fall for T20 cricket | cricket.com.au

ভারতীয় ক্রিকেট দল বিশাল উন্নতির শিখরে পৌঁছায় এমএস ধোনির হাত ধরে। অধিনায়ক হিসেবে তিনি সমস্ত আইসিসি ট্রফিগুলি জয় লাভ করেন। তিনি ৩২৩টি আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেন। যার মধ্যে ১৭ বার ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ নির্বাচিত হয়েছেন।

১) বিরাট কোহলি: ২৭ বার

Sitting in dressing-room makes me nervous, love contributing in ...

বর্তমান সময়ে বিরাট কোহলি শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে একজন। ভারতীয় ক্রিকেট দলে তার গুরুত্ব অপরিসীম রয়েছে। এখনো অব্দি ১৮১টি ম্যাচে অধিনায়ক হিসেবে খেলেছেন এবং যার মধ্যে ২৭ বার ম্যান অফ দ্যা ম্যাচ এর পুরস্কার পান। যেভাবে তিনি ফর্মে রয়েছেন, পরবর্তীকালে এই সংখ্যা অনেক বেড়ে যাবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top