Connect with us

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জয় করেছেন এই পাঁচ অধিনায়ক

Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জয় করেছেন এই পাঁচ অধিনায়ক

ক্রিকেট খেলায় একজন অধিনায়কের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে থাকে। কারণ তিনি বিচক্ষণ, কৌশল ও বুদ্ধিমত্তা দিয়েই তার দলকে উন্নতির শিখরে নিয়ে যান। ক্রিকেট বিশ্ব ক্লাইভ লয়েড থেকে শুরু করে সৌরভ গাঙ্গুলী, রিকি পন্টিং ও মহেন্দ্র সিং ধোনির মত বহু নামিদামি অধিনায়ক পেয়েছে।

আজকের প্রতিবেদনে রয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জয় করেছেন যে পাঁচ অধিনায়ক; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) স্টিফেন ফ্লেমিং: ১২৮টি জয়

Stephen Fleming's appointment follows anger from former England captains | Stuff.co.nz

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক স্টিফেন ফ্লেমিং। তার ক্যারিয়ার দীর্ঘ হলেও তিনি তার দলকে কখনোই আইসিসি বিশ্বকাপের ফাইনালে নিয়ে যেতে পারেননি। পরিসংখ্যানের কথা বললে, স্টিফেন ফ্লেমিং ৩০৩টি আন্তর্জাতিক ম্যাচে নিউজিল্যান্ডের নেতৃত্ব দেন। যার মধ্যে ১২৮টিতে জয় আসে। 

৪) অ্যালান বর্ডার: ১৩৯টি জয়

Allan Border: Australia's Unstoppable Force - Almanack | Wisden Cricket

অস্ট্রেলিয়ার অন্যতম সেরা অধিনায়ক অ্যালান বর্ডার এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, অ্যালান বর্ডার আন্তর্জাতিক ক্রিকেটে মোট ২৭১টি ম্যাচে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেন; যার মধ্যে ১৩৯টি ম্যাচ জয়লাভ করেন। 

৩) গ্রেম স্মিথ: ১৬৩টি জয়

Former captain Graeme Smith to fill key role for crisis-hit South Africa | Sport | The Times

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী অধিনায়ক গ্রেম স্মিথ এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। নিঃসন্দেহে তিনি তার দেশের সেরা অধিনায়ক। পরিসংখ্যানের কথা বললে, গ্রেম স্মিথ ২৮৬টি ম্যাচে দক্ষিণ আফ্রিকার হয়ে নেতৃত্ব দেন; যার মধ্যে ১৬৩টি ম্যাচ জয়লাভ করেন। 

২) মহেন্দ্র সিং ধোনি: ১৭৮টি জয়

MS Dhoni retirement - The legend in seven innings

মহেন্দ্র সিং ধোনি নিঃসন্দেহে ভারতীয় দলের অন্যতম সফল অধিনায়ক। তার নেতৃত্বে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ, আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় সহ ভারতীয় দলকে টেস্ট ক্রিকেটে এক নম্বরে নিয়ে গিয়েছিলেন। এছাড়াও অধিনায়ক হিসেবে তার সর্বাধিক ৩৩২টি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে। এর মধ্যে তিনি ১৬৩টি ম্যাচে জয়লাভ করেন।

১) রিকি পন্টিং: ২২০টি জয়

Get Ball by Ball Commentary of Australia vs India, ICC World Cup 2003, Final | ESPN.com

অস্ট্রেলিয়াকে দুই বার চ্যাম্পিয়ন করা রিকি পন্টিং এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। তার আমলেই অস্ট্রেলিয়া দল সর্বশক্তি লাভ করেছিল। রিকি পন্টিং কেবল একজন ভালো অধিনায়কই নন, অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবেও পরিচিত। পরিসংখ্যানের কথা বললে, রিকি পন্টিং ৩২৪টি ম্যাচে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেন, যার মধ্যে সর্বাধিক ২২০টি ম্যাচ জয়লাভ করেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top