Connect with us

আন্তর্জাতিক T-20 ক্রিকেটে এই পাঁচটি রেকর্ড ভাঙ্গা খুবই কঠিন; তিনটি ভারতীয় দলের

Cricket

আন্তর্জাতিক T-20 ক্রিকেটে এই পাঁচটি রেকর্ড ভাঙ্গা খুবই কঠিন; তিনটি ভারতীয় দলের

তিন শ্রেণীর ক্রিকেট এর মধ্যে টি-টোয়েন্টির জনপ্রিয়তা সবচেয়ে বেশি। দর্শকদের এটি একটি অন্যতম সেরা বিনোদনের মাধ্যম এবং এই খেলায় চার-ছক্কার বৃষ্টিপাত দেখা যায়। যে যত কম বলে পারেন বড় রানের ইনিংস খেলে দলকে জেতান কিংবা দুর্দান্ত বোলিং করে নিত্য নতুন রেকর্ড করছেন।

তবে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে দেখা যায় এখনো পর্যন্ত যে কয়েকটি রেকর্ড সৃষ্টি হয়েছে হয়তো সেগুলি ভবিষ্যতে ভাঙ্গা অত্যন্ত কঠিন হয়ে পড়বে। যার মধ্যে তিনটি রেকর্ড ভারতীয়দের নামে রয়েছে। এবার দেখে নেওয়া যাক:

৫) সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর: ১৭২ রান

Australia beat England Australia won by 111 runs - Australia vs England, ICC Cricket World Cup, 2nd Match, Pool A Match Summary, Report | ESPNcricinfo.com

অস্ট্রেলিয়া দলের সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চ এর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড রয়েছে। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি ৭৬ বলে ১০টি ছক্কা ও ১৬টি বাউন্ডারির সাহায্য ১৭২ রান করেন। শুধু তাই নয়, ইংল্যান্ডের বিপক্ষেও একবার ৬৩ বলে ১৫৬ রানের বড় ইনিংস খেলেছিলেন।  

৪) সর্বোচ্চ দলীয় স্কোর: ২৭৮ রান

Wisden's Men's T20I Innings Of 2019, No.1: Hazratullah Zazai Tees Off

২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ৩ উইকেটের বিনিময়ে ২৭৮ রান তোলে। দুই আফগান ওপেনার ২৩৬ রানের পার্টনারশিপ গড়েন; এর মধ্যে হযরতউল্লাহ যাযাই মাত্র ৬২ বলে ১৬টি ছক্কা ও ১১টি বাউন্ডারির সাহায্য ১৬২ রান করেছিলেন। ম্যাচের ফলাফলের কথা বললে আয়ারল্যান্ডকে তারা ৮৪ রানে পরাজিত করে।  

৩) দ্রুততম হাফ সেঞ্চুরি: ১২ বলে 

Ravi Shastri Relives The Magic Of Yuvraj Singh's Six Sixes Off Stuart Broad's Bowling | Cricket News

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ডারবানে ১৬ বলে ৫৮ রানের একটি অবিস্মরণীয় ইনিংস খেলেছিলেন যুবরাজ সিং। ইংল্যান্ডের ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ৬টি ছক্কা হাঁকিয়ে তিনি মাত্র ১২ বলে হাফসেঞ্চুরি করেন। আজও এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি। 

২) সর্বাধিক ম্যাচ খেলা অধিনায়ক: ৭২টি

Dhoni plots India's great escape in Bangalore heartstopper - The Himalayan Times - Nepal's No.1 English Daily Newspaper | Nepal News, Latest Politics, Business, World, Sports, Entertainment, Travel, Life Style News

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়। অধিনায়ক হিসেবে তিনি কতটা সফল, তা কারোরই অজানা নয়। অধিনায়ক হিসেবে তিনি ৭২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, এই রেকর্ড এর ধারে পাশে কেউ নেই। পরিসংখ্যানের কথা বললে, ৪১টি জয়, ২৮টি হার এবং ১টি টাই হয়। 

১) অবিশ্বাস্য বোলিং ফিগার: ৬ উইকেট ৭ রান

Deepak Chahar's Hat-trick heroics

২০১৯ সালে নাগপুরে বাংলাদেশের বিপক্ষে ভারতীয় দল প্রথমে ব্যাট করে ১৭৪ রান তোলে। এরপর বাংলাদেশ শুরুটা ভালো করলেও শেষ পর্যন্ত ভারতীয় ফাস্ট বোলার দীপক চাহার ছারখার করে দেন এবং ৩০ রানে তারা পরাজিত হয়। বল হাতে দীপক চাহার ৩.২ ওভারে মাত্র ৭ রান দিয়ে হ্যাট্রিক সহ ৬টি উইকেট নেন – যা টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এটি এখনো পর্যন্ত সেরা বোলিং ফিগার।

 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top