Connect with us

Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ম্যাচ জিতেছেন এই পাঁচ অধিনায়ক, ধোনির স্থান কত?

দলের উন্নতির চাবিকাঠি বিশেষ করে একজন অধিনায়কের হাতে থাকে। তার নেতৃত্বে ও সঠিক পরিচালনার জন্য দল আকাশছোঁয়া সাফল্য পায়। ক্রিকেট ইতিহাসে বহু অধিনায়ক সাফল্য পেয়েছেন আবার অনেকে ব্যর্থও হয়েছেন।

তবে আজকের প্রতিবেদনে রয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ম্যাচ জিতেছে যে পাঁচ অধিনায়ক, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

৫) স্টিফেন ফ্লেমিং: ১২৮টি জয়

Australia, New Zealand to reach World Cup final: Stephen Fleming ...

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক স্টিফেন ফ্লেমিং। তিনি তার দলকে একটানা ১০ বছর নেতৃত্ব দেন। এই সময়ে ৩০৩টি ম্যাচে ১২৮টি জয় এবং ১৩৫টিতে পরাজয় আসে। তার সাফল্যের হার ৪২.২৪ শতাংশ।

৪) অ্যালান বর্ডার: ১৩৯টি জয়

Allan Border: Australia's Unstoppable Force - Almanack | Wisden ...

সর্বাধিক ম্যাচ জয়লাভ করা অধিনায়কের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন অ্যালান বর্ডার। এই অস্ট্রেলিয়ান অধিনায়ক তার দলকে একটানা ১০ বছর নেতৃত্ব দেন। এই সময়ে ২৭১টি ম্যাচে ১৩৯টি জয় এবং ৮৯টিতে পরাজয় আসে। তার সাফল্যের হার ৫১.২৯ শতাংশ।

৩) গ্রেম স্মিথ: ১৬৩টি জয়

Assessing Graeme Smith's Record Amongst Test Cricket's Greatest ...

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ব্যাটসম্যান তথা অধিনায়ক গ্রেম স্মিথ। তিনি একটানা ১১ বছর তার দলকে নেতৃত্ব দেন। এই সময়ে ২৮৬টি ম্যাচে ১৬৩টি জয় এবং ৮৯টিতে পরাজয় আসে। তার সাফল্যের হার ৫৬.৯৯ শতাংশ।

২) মহেন্দ্র সিং ধোনি: ১৭৮টি জয়

Opinion: Why India Should Replace Dhoni Before World Cup | Wisden ...

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সম্প্রতি অবসর নেওয়া মহেন্দ্র সিং ধোনি। এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের নেতৃত্বে তার দল আকাশছোঁয়া সাফল্য পায়। জানিয়ে রাখি, অধিনায়ক হিসেবে তিনি সর্বাধিক ম্যাচ খেলেছেন। এই ১১ বছরে তিনি ৩৩২টি ম্যাচে নেতৃত্ব দেন, যার মধ্যে ১৭৮টি জয় এবং ১২০টিতে পরাজয় আসে। তার সাফল্যের হার ৫৩.৬১ শতাংশ।

১) রিকি পন্টিং: ২২০টি জয়

Sumesh Cricket Blog: Ricky Ponting - World Best Captain Ever

এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং। তার পরিসংখ্যান প্রমাণ করে যে তিনি সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে অন্যতম। পন্টিং এর নেতৃত্বে অস্ট্রেলিয়া দল দুটি বিশ্বকাপের খেতাব অর্জন করে। এই ১০ বছরে তিনি ৩২৪টি ম্যাচে নেতৃত্ব দেন, যার মধ্যে ২২০টি জয় এবং ৭৭টিতে পরাজয় আসে। তার সাফল্যের হার ৬৭.৯০ শতাংশ।

Continue Reading
Click to comment

Trending ..

To Top