ক্রিকেট

অবসর নেওয়ার মুহূর্তে ধোনির দখলে রয়েছে এমন পাঁচটি বিশ্বরেকর্ডে, দেখে নিন

গত সন্ধ্যায় আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি। দীর্ঘ ১৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে তিনি অসংখ্য সোনালী মুহূর্তের সাক্ষী থেকেছেন এবং তার নেতৃত্বে ভারতীয় দল আকাশছোঁয়া সাফল্য পায়। তিনি নিজে হাতে করেছেন অসংখ্য রেকর্ড। অবসর নেওয়ার মুহূর্তে ধোনির দখলে এমন পাঁচটি বিশ্ব রেকর্ড রয়েছে, যা হয়ত অন্য কারোর পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব। এবার দেখে নেওয়া যাক –

১) ৩টি আইসিসি ট্রফি জয়:

MS Dhoni retires: Only international captain to win 3 ICC trophies ...

মহেন্দ্র সিং ধোনি হলেন ক্রিকেট ইতিহাসের একমাত্র অধিনায়ক যার দখলে আইসিসির তিনটি খেতাবই রয়েছে। যেগুলি হলো ওয়ান ডে বিশ্বকাপ (২০১১), টি-২০ বিশ্বকাপ (২০০৭) ও চ্যাম্পিয়ন্স ট্রফি (২০১৩)। তিনি ছাড়া এমন নজির আর কেউ গড়তে পারেনি।

২) ওডিআইতে সর্বাধিক নট আউট:

M S Dhoni: A lot of it will always remain untold

ওডিআই ক্রিকেটে শেষ পর্যন্ত টিকে থেকে দলকে বহুবার জিতিয়েছেন এই কারণে তিনি ‘ফিনিশার’ নামে পরিচিত হন। এর ফলস্বরূপ মোট ৮৪ বার নট আউট থেকে বিশ্ব রেকর্ড করেছেন। 

৩) সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দেওয়া:

MS Dhoni was not a fan': Former batsman on why India were ...

আন্তর্জাতিক ক্রিকেটে তিন শ্রেণীর ক্রিকেট মিলিয়ে মোট ৩৩২টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে ২০০টি ওডিআই, ৬০টি টেস্ট এবং ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ – যা একটি বিশ্বরেকর্ড।

৪) আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক স্টাম্প আউট:

Blink and miss: MS Dhoni astonishes with lightning fast stumping ...

আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট রক্ষক হিসেবে সর্বাধিক স্টাম্প আউট করেছেন মহেন্দ্র সিং ধোনি। ওডিআইতে ১২৩টি, টি-টোয়েন্টিতে ৩৪টি এবং টেস্টে ৩৮টি, যা সবার থেকে বেশি। তিন শ্রেণীর ক্রিকেট মিলিয়ে ধোনি মোট স্টাম্প আউট করেছেন ১৯৫টি – যা একটি বিশ্ব রেকর্ড। এছাড়া দ্রুতগতিতে ০.০৮ সেকেন্ডে স্টাম্প আউট করার রেকর্ডটিও তার নামে রয়েছে। 

৫) অধিনায়ক হিসেবে সর্বাধিক ছক্কা:

18 Guinness World Records In Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বাধিক ছক্কা মারার রেকর্ডটিও মহেন্দ্র সিং ধোনির নামে রয়েছে। এরমধ্যে ২০১১ বিশ্বকাপের ফাইনালে হেলিকপ্টার ছক্কাটি অন্যতম। ধোনি তিন ফরম্যাট মিলিয়ে হাঁকিয়েছেন ২১১টি ছক্কা, তার ধরে কাছে কেউ নেই – যা একটি বিশ্বরেকর্ড।  

error: Content is protected !!