Connect with us

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক পাঁচ উইকেট নিয়েছেন এই ৫ বোলার

Cricket

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক পাঁচ উইকেট নিয়েছেন এই ৫ বোলার

ক্রিকেটের দীর্ঘতম সংস্করণ ও সর্বোচ্চ মানদণ্ডরূপে বিবেচিত হয় টেস্ট ক্রিকেট। ক্রিকেট বোদ্ধাদের কাছে এটিই প্রকৃত ক্রিকেট হিসেবে পরিচিত। কোন একটি দলের সক্ষমতা যাচাইয়ের ক্ষেত্রে টেস্ট ক্রিকেট অনুষ্ঠিত হয়।

এই শ্রেণীর ক্রিকেটে কোন বোলারের নির্দিষ্ট কোন ওভার সংখ্যার সীমাবদ্ধতা থাকেনা। তাই আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটে সর্বাধিক পাঁচ উইকেট নিয়েছেন যে ৫ বোলার! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) রঙ্গনা হেরাথ: ৩৪ বার

Rangana Herath retirement, Sri Lanka v England Test series 2018, Galle |  Fox Sports

বাঁহাতি স্পিনার হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকার করেছেন রঙ্গনা হেরাথ। মুরলিধরনের পর তাকে শ্রীলংকার সেরা স্পিনার হিসেবে গণ্য করা হয়। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯৩ টেস্টে ৪৩৩টি উইকেট নিয়েছেন। যার মধ্যে ৩৪ বার ৫টি করে উইকেট নেন। তার সর্বোচ্চ বোলিং রেকর্ড ১২৭ রানে ৯ উইকেট।

৪) অনিল কুম্বলে: ৩৫ বার

21 Years On, Anil Kumble Describes His 10-Wicket Haul

প্রাক্তন ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলে যিনি টেস্ট ও ওডিআই উভয় ক্রিকেটেই ভারতের সর্বোচ্চ উইকেট শিকারী। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৩২ টেস্টে ৬১৯টি উইকেট নিয়েছেন। যার মধ্যে ৩৫ বার ৫টি করে উইকেট নেন। তার সর্বোচ্চ বোলিং রেকর্ড ৭৪ রানে ১০ উইকেট।

৩) স্যার রিচার্ড হ্যাডলি: ৩৬ বার

Legends Month: The best of Richard Hadlee | cricket.com.au

সর্বকালের সেরা অল-রাউন্ডারসহ নিউজিল্যান্ডের সেরা ক্রিকেটার হিসেবে বিবেচিত হন স্যার রিচার্ড হ্যাডলি। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৮৬ টেস্টে ৪৩১টি উইকেট নিয়েছেন। যার মধ্যে ৩৬ বার ৫টি করে উইকেট নেন। তার সর্বোচ্চ বোলিং রেকর্ড ৫২ রানে ৯ উইকেট।

২) শেন ওয়ার্ন: ৩৭ বার

Warne's booze session enraged Ponting | Whitsunday Times

শেন ওয়ার্নকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার হিসেবে বিবেচিত করা হয়। তিনি একজন জেনুইন লেগ স্পিনার ছিলেন, সেইসাথে লোয়ার অর্ডারে কার্যকারী ব্যাটিং করছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৪৫ টেস্টে ৭০৮টি উইকেট নিয়েছেন। যার মধ্যে ৩৭ বার ৫টি করে উইকেট নেন। তার সর্বোচ্চ বোলিং রেকর্ড ৭১ রানে ৮ উইকেট।

আরো পড়ুন: টেস্ট ক্রিকেটে সর্বাধিক ১০ উইকেট নিয়েছেন এই ৫ বোলার

১) মুত্তিয়া মুরালিধরন: ৬৭ বার

On This Day in 2010: Muttiah Muralitharan first bowler to take 800 Test  wickets - Cricket365.com

ক্রিকেট ইতিহাসের একজন সফলতম খেলোয়াড় ও সেরা স্পিনার বোলার হিসেবে পরিচিতি ছিলেন মুত্তিয়া মুরালিধরন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৩৩ টেস্টে ৮০০টি উইকেট নিয়েছেন। যার মধ্যে ৬৭ বার ৫টি করে উইকেট নেন। তার সর্বোচ্চ বোলিং রেকর্ড ৫১ রানে ৯ উইকেট।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top