ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশিবার রান চেজ করতে সফল হয়েছেন এই পাঁচ ব্যাটসম্যান

বর্তমানে প্রতিটি দল মহেন্দ্র সিং ধোনির মতই একজন ফিনিশারের খোঁজে রয়েছে। তার মতো এখনো কেউ আসেনি। শেষ পর্যন্ত লড়াই চালিয়ে দলকে জেতানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রেখেছেন এই ভারতীয় ব্যাটসম্যান।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি বার রান চেজ করতে সফল হয়েছেন যে পাঁচ ক্রিকেটার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) মোহাম্মদ আজহারউদ্দিন, জ্যাক কালিস ও বিরাট কোহলি: ৩০ বার

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে উপরিক্ত তিন ব্যাটসম্যানই মিডল অর্ডারে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি সম্ভবত খুব দ্রুত সবাইকে ছাড়িয়ে যাবেন। ইতিমধ্যেই ‘চেজ মাস্টার’ হিসেবে খ্যাতি অর্জন করেছেন।

IND vs ENG | Virat Kohli equals Kane Williamson's world record with 27th T20I half-century | Cricket News – India TV

এখনো পর্যন্ত বিরাট কোহলি ২৫৪টি ওডিআই ম্যাচে ৫৯.০৯ ব্যাটিং গড় নিয়ে ১২,১৬৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪৩টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৮৩ রান।

৪) রিকি পন্টিং: ৩১ বার

Ricky Ponting: 'Modern batting is about scoring 360 degrees' | The Cricket Monthly | ESPN Cricinfo

রান চেজ করতে গিয়ে অজি ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি সফল হয়েছেন রিকি পন্টিং। দু’বারের এই বিশ্বকাপজয়ী অধিনায়ক ৩৭৫টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে ৪২.০৪ ব্যাটিং গড় নিয়ে ১৩,৭০৪ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩০টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৬৪ রান।

৩) ইনজামাম-উল-হক: ৩২ বার

Selecting Pakistan's Greatest ODI XI Of All Time - Last Word on Cricket

পাকিস্তানি দলের প্রাক্তন অধিনায়ক ও সেরা ব্যাটসম্যান ইনজামাম-উল-হক এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তার সময়ে রান চেজ করতে গিয়ে সবচেয়ে বেশি সফল হয়েছিলেন। পাকিস্তানের হয়ে ৩৭৮টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে ৩৯.৫৩ ব্যাটিং গড় নিয়ে ১১,৭৩৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১০টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৩৭ রান।

২) জন্টি রোডস: ৩৩ বার

Jonty Rhodes - Profile, Ranking, Stats, Career Info, News | Cricket.com

জন্টি রোডস কেবল বিশ্বের সেরা ফিল্ডারই নন, দক্ষিণ আফ্রিকার এই মিডল অর্ডার ব্যাটসম্যান ব্যাট হাতেও সফল হয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, জন্টি রোডস দক্ষিণ আফ্রিকার হয়ে ২৪৫টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে ৩৫.১২ ব্যাটিং গড় নিয়ে ৫,৯৩৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১২১ রান।

১) মহেন্দ্র সিং ধোনি: ৪৭ বার

MS Dhoni retirement - The legend in seven innings

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে মহেন্দ্র সিং ধোনির মত ফিনিশার আর কেউ আসেনি। রান চেজ করতে গিয়ে সবচেয়ে বেশিবার (৪৭) সফল হয়েছেন তিনি। টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও একা হাতে বহু ম্যাচ ফিনিশ করেছেন। মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে ৩৫০টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে ৫০.৫৮ ব্যাটিং গড় নিয়ে ১০,৭৭৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১০টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৮৩ রান।

error: Content is protected !!