লাইফস্টাইল

শীতকালে ঠান্ডা জলে স্নান করার এই সুবিধাগুলি আপনাকে অবাক করবে

শরীরকে সুস্থ রাখতে নিয়মিত ব্রাশ করা, হাত ধোয়া এবং প্রতিদিন স্নান করা ভীষণ জরুরী। এর ফলে আপনার দেহ থেকে মৃত কোষগুলো ও ময়লা দূর হয়ে যায়। অনেকে শীতকালে গরম জলে বেশি স্নান করতে পছন্দ করেন, কিন্তু এটি শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। তবে আপনি জেনে অবাক হবেন যে ঠান্ডা জলে স্নান করার উপকারিতাগুলোই বেশি।

এখন জেনে নেওয়া যাক ঠান্ডা জলে স্নান করলে কি কি উপকারিতা গুলি পাওয়া যায় –

১) রক্ত প্রবাহ উন্নত হয়: দিনের শুরুতেই যদি ঠান্ডা জল দিয়ে স্নান করা হয় তা অনেক বেশি উপকার পাওয়া যায়। ঠান্ডা জলে স্নান করলে শরীরের রক্ত প্রবাহ উন্নত হয় এবং হৃদস্পন্দনকে বাড়িয়ে তোলে। তাই সুস্থ থাকতে নিয়মিত ঠান্ডা জলে স্নান করা উচিত।

Cold Shower Vs. Hot Shower: Which Is The Better Option? – SkinKraft

২) ত্বক ও চুলের জন্য উপকারী: গরম জল দিয়ে স্নান করলে আপনার মাথার চুল ও ত্বকের আর্দ্রতা কমে যায়। কিন্তু ঠান্ডা জলে স্নান করলে ত্বকের রুক্ষতা দূর করে এবং আর্দ্রতা বাড়িয়ে তোলে। তাই ত্বক ও চুলের স্বাস্থ্য ঠিক রাখতে ঠান্ডা জলে স্নান করা উচিত।

৩) স্ট্রেস কমায়: ঠান্ডা জলে স্নান করলে ভালো রক্ত প্রবাহের ফলে গ্লুটাথিওন বেড়ে যায়। এমনকি ইউরিক অ্যাসিড এর মাত্রাও কমে যায়। গ্লুটাথিওন একটি স্ট্রেস নিয়ন্ত্রণকারী হরমোন। তাই ঠান্ডা জলে স্নান করলে স্ট্রেস কমে।

Why You Shouldn't Take Hot Showers, According to Dermatologists

৪) পেশী উন্নত হয়: ঠান্ডা জলে স্নান করলে রক্ত সঞ্চালন ভালো হয়। এর ফলে পেশীগুলিতে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছায় এবং তা পুনরুদ্ধার হয়।

৫) অনিদ্রা দূর হয়: অনিদ্রাজনিত সমস্যা যাদের রয়েছে তারা দুর্বলতা বোধ করে। কিন্তু ঠান্ডা জলে স্নান করলে শরীর সতেজ হয়ে উঠে এবং স্নায়ুতন্ত্রগুলি সক্রিয় হয়। যার ফলে সহজেই ঘুম আসে এবং আরো অনেক সমস্যাকে দূর করে।

error: Content is protected !!