Connect with us

Cricket

ক্রিকেটের এই ৭টি কাকতালীয় ঘটনা – যা ৯০% মানুষের কাছে অজানা

ক্রিকেট সারাবিশ্বে খুবই জনপ্রিয়তা লাভ করেছে। তবে এই ২২ গজের মাঝে এমন কয়েকটি আশ্চর্যজনক বা কাকতালীয় ঘটনা ঘটেছে যা অনেকের কাছে অবিশ্বাস্য বলে মনে হয়, আবার অনেকেরই অজানা। চলুন ক্রিকেট সম্পর্কে সেই অজানা তথ্যগুলি জেনে নেওয়া যাক –  

১) ১৫৩ রানে ভারতের জয়: 

Mother Of All Coincidences - When Sachin, Sehwag & Rohit Scored ...

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কাকতালীয় ঘটনা হলো ১৫৩ রানে জয়। ২০১০ সালে শচীন টেন্ডুলকার, ২০১১ সালে বীরেন্দ্র সেহবাগ এবং ২০১৪ সালে রোহিত শর্মা ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন আর প্রতিটি ম্যাচেই ভারতীয় দল ১৫৩ রানে জয়ী হয়।

২) ধোনির প্রথম সেঞ্চুরি:

Saving India's grace at the 'Mecca of cricket'

মহেন্দ্র সিং ধোনি ভারতের হয়ে অনেক স্মরণীয় ইনিংস খেলেছেন। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ওডিআই সেঞ্চুরি হাঁকান। আশ্চর্যজনকভাবে প্রথম টেস্ট সেঞ্চুরিটিও পাকিস্তানের বিরুদ্ধে হাঁকিয়েছিলেন। আর এই স্কোর দুটিই ছিল ১৪৮ রান।

৩) তিন ভারতীয় অধিনায়কে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ১৮৩ রান: 

Captaincy Records: Sourav Ganguly, MS Dhoni & Virat Kohli - Sports ...

ভারতীয় ক্রিকেটের অন্যতম কাকতালীয় ঘটনা হলো – সৌরভ গাঙ্গুলি, এমএস ধোনি এবং বিরাট কোহলির সর্বোচ্চ ওয়ানডে স্কোরটি হলো ১৮৩ রান। মজার বিষয় হল, এই ইনিংস খেলার পরই প্রত্যেকেই তারা টিম ইন্ডিয়ার অধিনায়ক হয়েছিলেন।

৪) শচীন টেন্ডুলকার = কুক + ক্লার্ক

২০০টি টেস্ট ম্যাচ খেলে সর্বাধিক ১৫,৯২১ রান সংগ্রহ করেছেন শচীন টেন্ডুলকার। কাকতালীয়ভাবে সত্যি যে, অ্যালিস্টার কুক এবং মাইকেল ক্লার্ক যখন তাদের দেশের হয়ে ১০০টি করে টেস্ট ম্যাচ খেলেন এবং তাদের রান সংখ্যা যোগ করলেও শচীনের সমান হয়। এমনকি দুজনের সেঞ্চুরির সংখ্যা (২৫+২৬) শচীনের ৫১টি সেঞ্চুরির সমান ছিল।

৫) অস্ট্রেলিয়ার প্রথম এবং ১০০টি টেস্ট ম্যাচে জয়ের ব্যবধান একই:

SK Flashback: Happy 141st birthday to Test cricket - Yahoo! Cricket.

১৮৭৭ সালে অস্ট্রেলিয়া – ইংল্যান্ডের মধ্যে প্রথম টেস্ট খেলা অনুষ্ঠিত হয় এবং এই খেলাটিতে অস্ট্রেলিয়া ৪৫ রানে জয় লাভ করে। এর ঠিক ১০০টি ম্যাচের পর আবারও অস্ট্রেলিয়া – ইংল্যান্ডের মধ্যে টেস্ট খেলা হয় আর এখানেও ম্যাচের ফলাফল একই হয়! অর্থাৎ অস্ট্রেলিয়া দল ৪৫ রানে জয়ী হয়।

৬) কাকতালীয় হলেও সত্য:

On 11/11/11, South Africa Needed 111 To Win At 11:11 AM Vs ...

অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকা মধ্যেকার খেলে যাওয়া একটি টেস্ট ম্যাচে বড় কাকতালীয় ঘটনা ঘটে। সেইসময় সাউথ আফ্রিকার জয়ের জন্য ১১১ রান দরকার ছিল। আর তখন ঘড়িতে ১১টা বেজে ১১ মিনিট। এমনকি তারিখটাও ছিল ১১/১১/১১! তখন মাঠের মধ্যে জায়েন্ট স্ক্রিনে স্কোরবোর্ড দেখে সকলেই অবাক হয়েছিলেন।

৭) অ্যালেক স্টুয়ার্ট জন্ম তারিখ ও রান সংখ্যা:

The Definitive: Alec Stewart | All Out Cricket | England Cricket

ইংল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক স্টুয়ার্ট এর টেস্ট রান সংখ্যা এবং তার জন্ম তারিখ একই। তার জন্মের তারিখ ছিল ৮/৪/৬৩ এবং তিনি টেস্টে সংগ্রহ করেন ৮,৪৬৩ রান। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top