ক্রিকেট

অধিনায়ক হিসেবে আইপিএলে সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ৬ ক্রিকেটার

শুরু হয়ে গেছে আইপিএলের ১৩ তম আসর আর প্রতিটি ম্যাচ শেষেই টানটান উত্তেজনা। আমরা সঞ্জু স্যামসন, কে এল রাহুল এবং রোহিত শর্মা মত কয়েকজন বিস্ফোরক ব্যাটসম্যানের থেকে আতশবাজি দেখতে পেয়েছি। তবে ফাস্ট বোলারদের মধ্যে কেউ কেউ দুরন্ত বোলিং করছে আবার কেউ পিচ কন্ডিশন এর সাথে মানিয়ে নিতে পারছে না।

এই টুর্নামেন্টের প্রথম আইপিএল সেঞ্চুরিটি এসেছে কিংস ইলেভেন পাঞ্জাব অধিনায়কের ব্যাট থেকে। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে কে এল রাহুল দুরন্ত শতরান করেন। শেষ পর্যন্ত তিনি ৬৯ বলে ১৩২ রানে অপরাজিত থাকেন। আজকের প্রতিবেদনে রয়েছে, অধিনায়ক হিসেবে যে ৬ জন ক্রিকেটার সেঞ্চুরি হাঁকিয়েছেন, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক – 

১) বীরেন্দ্র শেহবাগ

Virender Sehwag is with Delhi Daredevils in every decision: IPL team CEO -  Cricket Country

২০১১ সালে দিল্লি ডেয়ারডেভিলসকে নেতৃত্ব দিতে গিয়ে আইপিএলের প্রথম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বীরেন্দ্র শেহবাগ। ডেকান চার্জার্স প্রথমে ব্যাট করে ১৭৫ রান তোলে। এরপর রান চেজ করতে গিয়ে জ্বলে ওঠে শেবাগের ব্যাট। তিনি ৫৬ বলে ১৩টি চার এবং ৬টি ছক্কার সাহায্য ১১৯ রান করেন।

২) অ্যাডাম গিলক্রিস্ট

IPL: 3 foreign wicketkeeper-batsmen who have scored a ton

ডেকান চার্জার্সের সাথে সাফল্যের পরে অ্যাডাম গিলক্রিস্ট কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে নেতৃত্ব দেন। ২০১১ সালে আরসিবির বিরুদ্ধে তিনি মাত্র ৫৫ বলে ৮টি চার এবং ৯টি ছক্কার সাহায্যে ১০৬ রান করেন।

৩) ডেভিড ওয়ার্নার

David Warner: An endearing family man and a social media sensation | Sports  News,The Indian Express

ডেভিড ওয়ার্নারের নামে চারটি আইপিএল সেঞ্চুরি রয়েছে তবে দলের অধিনায়ক হওয়ার পরে একটি মাত্র সেঞ্চুরি করেন। ২০১৭ সালে এসআরএইচ এর অধিনায়ক কেকেআরের বিপক্ষে ৫৯ বলে ১০টি চার এবং ৮টি ছক্কার সাহায্যে ১২৬ রান করেছিলেন। 

৪) শচীন টেন্ডুলকার

On This Day: Sachin Tendulkar scored maiden IPL century vs Kochi Tuskers in  Mumbai | The SportsRush

২০১১ সালে মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেওয়ার সময় শচীন টেন্ডুলকার কোচি টাস্কার্স কেরালার বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। মুম্বাইয়ের হয়ে ওপেন করতে নেমে ৬৬ বলে ১০০* রানে অপরাজিত থাকেন। শেষ ওভারে বিনয় কুমার যদি নো বল না করতেন, তাহলে মাস্টার ব্লাস্টারের সেঞ্চুরিটি পূর্ণ হতো না।এই ম্যাচটি মুম্বাই ইন্ডিয়ান্স ৮ উইকেটে পরাজিত হয়।

৫) বিরাট কোহলি

IPL PHOTOS: Lions win despite Kohli's maiden T20 ton - Rediff Cricket

২০১৬ সালে বিরাট কোহলি দুর্দান্ত ফর্মে ছিলেন এবং সেই মরশুমে ৪টি সেঞ্চুরি হাঁকান – যা একটি রেকর্ড। এরপরে ২০১৯ সালে কলকাতা নাইট রাইডার্স এর বিরুদ্ধে আরও একটি সেঞ্চুরি হাঁকান। মোট পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়ে এই বিশাল কৃতিত্বের অধিকারী হয়েছেন রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক।

৬) কে এল রাহুল

IPL 2020: Took inspiration from your last innings, Kings XI Punjab skipper  KL Rahul responds to Rohit Sharma - Sports News

চলতি আইপিএলে অধিনায়ক হিসেবে সেঞ্চুরি হাঁকিয়ে বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক কে এল রাহুল। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মাত্র ৬৯ বলে ১৪টি চার ও ৭টি ছক্কার সাহায্যে ১৩২* রানে অপরাজিত থাকেন। আইপিএলের ইতিহাসে অধিনায়ক হিসেবে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত রান। 

error: Content is protected !!