Connect with us

Cricket

ODI ক্রিকেটে সর্বাধিক স্ট্যাম্প আউট করেছেন এই ৫ উইকেট-রক্ষক

ক্রিকেটে বোলার এবং ব্যাটসম্যানদের কাঁধে যে দায়িত্ব থাকে ঠিক ততটাই একজন উইকেট রক্ষকেরও থাকে। কখনো কখনো তারা উইকেট এর পিছন থেকে স্টাম্প আউট করে গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। আর চোখের পলকে স্টাম্প করাকে ক্রিকেটের ভাষায় “লাইটিং স্টাম্প” বলা হয়।

আজকের প্রতিবেদনের রয়েছে, ওডিআই ক্রিকেটে সর্বাধিক স্টাম্প আউট করেছেন যে ৫ উইকেট-রক্ষক তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

৫) অ্যাডাম গিলক্রিস্ট (৫৫ বার)

Stats: Most number of dismissals by wicket-keepers in ODIs

অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেট-রক্ষক অ্যাডাম গিলক্রিস্ট এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। বিশ্বের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার বলা হয় গিলক্রিস্টকে। তিনি তার ক্যারিয়ারে ১২ বছর উইকেটরক্ষকের দায়িত্ব পালন। এই সময় ২৮৭টি ম্যাচ খেলে তিনি ৫৫ বার স্টাম্প আউট করেন।

৪) মঈন খান (৭৩ বার)

Moin Khan | Great Pakistan

পাকিস্তানের প্রাক্তন উইকেট-রক্ষক একদিনের ক্রিকেটে সর্বাধিক স্টাম্প আউট করার তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তিনি তার ক্যারিয়ারে ১৪ বছর উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন। এই সময় তিনি ২১৯ টি ম্যাচ খেলে ৭৩ বার স্টাম্প আউট করেন।

৩) রমেশ কালুভিথারনা (৭৫ বার)

7 instances when wicket-keepers effected 3 stumpings without ...

শ্রীলংকার প্রাক্তন উইকেট-রক্ষক রমেশ কালুভিথারনা এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। একটানা তিনি ১৪ বছর উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন। এই সময় তিনি ১৮৯টি ওডিআই ম্যাচ খেলে ৭৫ বার স্ট্যাম্প আউট করেছেন।

২) কুমার সাঙ্গাকারা (৯৯ বার)

Top 5 ICC CWC wicket-keepers

বিশ্বের অন্যতম সেরা উইকেট রক্ষকের তালিকায় কুমার সাঙ্গাকারা দ্বিতীয় স্থানে রয়েছেন। ব্যাট হাতে এবং উইকেট রক্ষকের দায়িত্ব পালন করতে গিয়ে দুটোতেই সফল হয়েছেন। তার ১৫ বছর ক্যারিয়ারে ৪০৪ টি ওডিআই ম্যাচ খেলে ৯৯ বার স্ট্যাম্প আউট করতে সক্ষম হন।

১) মহেন্দ্র সিং ধোনি (১২৩ বার)

Kapil Dev, MS Dhoni 'take on' each other on cricket pitch ...

ওডিআই ক্রিকেটে সর্বাধিক স্টাম্প আউট করার তালিকায় সবার শীর্ষে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ২০০৪ সাল থেকে এখনো তিনি জাতীয় দলের উইকেট কিপারের দায়িত্বে রয়েছেন। তিনি ৩৫০টি ওডিআই ম্যাচ খেলে ১২৩ বার স্টাম্প আউট করছেন। তিনিই একমাত্র উইকেটরক্ষক যার একশটিরও বেশি স্ট্যাম্প আউট করার রেকর্ড রয়েছে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top