Connect with us

Cricket

ওডিআই ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকার করেছেন এই ৫ ভারতীয় বোলার

ভারতীয় ক্রিকেটে ব্যাটসম্যানেদের বেশি প্রাধান্য দেওয়া হয়। কিন্তু কয়েকজন বোলার ছিলেন যাদের ছাড়া কখনই বিপক্ষ দলকে প্রতিহত করা সম্ভাবনা হতো না। বল হাতে তারা বহু ম্যাচ জয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক যে ৫ ভারতীয় বোলার ওডিআই ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকার করেছেন –

৫) হরভজন সিং: (১৯৯৮-২০১৫ সাল)

Harbhajan Singh to make debut as singer - Cricket Country

ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা কিংবদন্তি স্পিনার হরভজন সিং, যার স্পিনের ঘূর্ণিতে বিপক্ষ দলের ব্যাটসম্যানরা যথেষ্ট সমস্যায় পড়তেন। তিনি ভারতের হয়ে ২৩৪টি ওডিআই ম্যাচ খেলে ২৬৫টি উইকেট শিকার করেন। তার সেরা বোলিং পারফরম্যান্স হলো ৫-৩১ উইকেট।

৪) জাহির খান: (২০০০-২০১২ সাল)

IPL no yardstick for Test, ODI selection: Zaheer Khan - Indian ...

ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসেবে জাহির খানের নাম উল্লেখযোগ্য। তার বলের গতি এবং ইয়র্কার ছিল ব্যাটসম্যানদের ত্রাস। জাহির খান ওডিআইতে ১৯৪টি ম্যাচে ২৬৯টি উইকেট পান। তার সেরা বোলিং পারফরম্যান্স হলো ৫-৪২ উইকেট।

৩) অজিত আগারকার: (১৯৯৮-২০০৭ সাল)

Ajit Agarkar Applies For National Selector's Post

সর্বাধিক উইকেট নেওয়া ভারতীয় বোলারদের তালিকায় অজিত আগারকার রয়েছেন তৃতীয় স্থানে। তার সময়ে সবচেয়ে কম ২৩টি ম্যাচ খেলে ৫০ টি উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড করেছিলেন। আগারকার ভারতের হয়ে ১৯১টি ওডিআই ম্যাচ খেলে ২৮৮টি উইকেট দখল। তার সেরা বোলিং পারফরম্যান্স হলো ৬-৪২ উইকেট।

২) জাভাগাল শ্রীনাথ: (১৯৯১-২০০৩ সাল)

javagal-srinath-78_5 - The Cricket Lounge

ভারতীয় ক্রিকেটের সবচেয়ে দ্রুততম ফাস্ট বোলার হলেন জাভাগাল শ্রীনাথ। এক সময়ে তিনি বিপক্ষ ব্যাটসম্যানেদের দুঃস্বপ্ন হয়ে উঠেছিলেন। শ্রীনাথ ভারতের হয়ে ২২৯টি একদিনের ম্যাচ খেলে ৩১৫টি উইকেট শিকার করেন। তার সেরা বোলিং পারফরম্যান্স হলো ৫-২৩ উইকেট।

১) অনিল কুম্বলে: (১৯৯০-২০০৭ সাল)

Anil Kumble: 10 Staggering Records Held By 'The Milestone Man'

ওডিআইতে ভারতের হয়ে সর্বাধিক উইকেট নেওয়ার তালিকায় সবার শীর্ষে রয়েছেন অনিল কুম্বলে। তার স্পিন বোলিং ছিল গোলকধাঁধার মতো। এই প্রাক্তন ভারতীয় অধিনায়ক ২৬৯টি ওডিআই ম্যাচ খেলে ৩৩৪টি উইকেট শিকার করেন। তার সেরা বোলিং পারফরম্যান্স হলো ৬-১২ উইকেট।

Continue Reading
Click to comment

Trending ..

To Top