ক্রিকেট

ODI-তে ভারতের বিরুদ্ধে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ৫ বিদেশি ব্যাটসম্যান

ভারতীয় বোলাররা আগের তুলনায় অনেক বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছেন। তার ফলস্বরূপ এখন বিপক্ষ দলের ব্যাটসম্যানদের খুব একটা সেঞ্চুরি হাঁকাতে দেখা যায় না। তবে এর আগে কয়েকজন ব্যাটসম্যান ছিলেন যারা ভারতের বিরুদ্ধে কাটা হয়ে দাঁড়াতেন। ব্যাট হাতে তাদের প্রায়ই ম্যাচে সেঞ্চুরি করতে দেখা যেত।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওডিআই ক্রিকেটে ভারতের বিরুদ্ধে যে ৫ বিদেশি ব্যাটসম্যান সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) সনথ জয়সুরিয়া: ৭টি সেঞ্চুরি

ICC banned Sri Lanka's Sanath Jayasuriya for two-years | Green Team

শ্রীলংকার প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন। ভারতের বিরুদ্ধে ওডিআই ম্যাচে সর্বাধিক সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডটি তার নামে রয়েছে। সনথ জয়সুরিয়া ৮৯টি ম্যাচে ৩৬.২৩ গড় নিয়ে ২৮৯৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে তার ৭টি সেঞ্চুরি।

২) এবি ডি ভিলিয়ার্স: ৬টি সেঞ্চুরি

Reports suggesting Cricket SA have asked me to lead the Proteas ...

দক্ষিণ আফ্রিকার তথা বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হলেন এবি ডি ভিলিয়ার্স। তিনি বলকে মাঠের যেকোন প্রান্তে পাঠাতে পারেন বলে ৩৬০° ক্রিকেটার হিসেবে পরিচিত। ভারতের বিরুদ্ধে তিনি ৩২টি ওডিআই ম্যাচে ৪৮.৪৬ গড় নিয়ে ১৩৫৭ রান করেছেন। এর মধ্যে রয়েছে তার ৬টি সেঞ্চুরি।

৩) রিকি পন্টিং: ৬টি সেঞ্চুরি

Dressing Room - Ricky Ponting

ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক হলেন রিকি পন্টিং। তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল দুটি বিশ্বকাপ জয় লাভ করে। তিনি ভারতের বিরুদ্ধে ৫৯টি ওডিআই ম্যাচ খেলে ৪০.০৭ গড় নিয়ে ২১৬০ রান করেছেন। যার মধ্যে তিনি ৬টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

৪) কুমার সাঙ্গাকারা: ৬টি সেঞ্চুরি

Sangakkara powers to record fourth ODI century in a row

ওডিআই ক্রিকেটে বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক রান সংগ্রহ করেছেন কুমার সাঙ্গাকারা। এই সিংহল দেশের ক্রিকেটার ভারতের বিরুদ্ধে ৭৬টি ওডিআই ম্যাচ খেলে ৩৯.৭০ গড় নিয়ে ২৭০০ রান করেছেন। যার মধ্যে তার ৬টি সেঞ্চুরি রয়েছে।

৫) কুইন্টন ডি কক: ৫টি সেঞ্চুরি

Quinton de Kock scores 178 in South Africa's six wicket win over ...

বর্তমানে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তথা উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ভারতের বিরুদ্ধে মাত্র তিনি ১৩টি ওডিআই ম্যাচ খেলে দ্রুততম ৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। সেই সাথে ৬০.৩০ গড় নিয়ে ৭৮৪ রান সংগ্রহ করেছেন।

error: Content is protected !!