Connect with us

ভারতীয় ক্রিকেট সম্পর্কে এই ৫টি তথ্য ৯০% লোকের কাছে অজানা

Cricket

ভারতীয় ক্রিকেট সম্পর্কে এই ৫টি তথ্য ৯০% লোকের কাছে অজানা

ক্রিকেট ভারতীয়দের কাছে শুধু খেলা নয়, এক ধর্মের মত। এছাড়াও ক্রিকেট বিশ্বে একটি শক্তিশালী দল। কিন্তু তা সত্ত্বেও ভারতীয় ক্রিকেট দলের এমন কিছু অজানা তথ্য রয়েছে যা অনেকেরই অজানা। চলুন জেনে নেওয়া যাক –

১) বিশ্বকাপে সুযোগ না পাওয়া:

2003 विश्व कप ना खेल पाना दुखद था: वीवीएस लक्ष्मण | CricketCountry.com हिन्दी

জানেন কি? ভিভিএস লক্ষ্মণ ভারতের হয়ে ১০০টিরও বেশি টেস্ট ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেচেন, কিন্তু কখনোই বিশ্বকাপে খেলার সুযোগ পাননি। তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৬ বছরে ভারত মোট পাঁচটি বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল, একবারের জন্যও ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান বিশ্বকাপে প্রতিনিধিত্ব করার সুযোগ পাননি।

২) এশিয়ার বাইরে তিন অঙ্কের রান নেই:

MSK Prasad explains MS Dhoni's T20I return, says Rishabh Pant is part of World Cup plans - Sports News

বিখ্যাত ফিনিশার হিসেবে মহেন্দ্র সিং ধোনি আকাশছোঁয়া সাফল্যের লাভ করেছেন। তবে তার এই অসামান্য ক্যারিয়ারে শুধুমাত্র একটি মাইলস্টোন কখনোই স্পর্শ করতে পারেন নি। আসলে এশিয়ার বাইরে আজ পর্যন্ত তিন অঙ্কের রান করে উঠতে পারেননি তিনি। তাঁর ছটি টেস্ট সেঞ্চুরি ও ন’টি ওয়ান ডে সেঞ্চুরির একটিও এই মহাদেশের বাইরে নয়।

৩) পাকিস্তানের হয়ে ক্যারিয়ার শুরু:

Waqar Younis Recalls His First Impression Of Sachin Tendulkar

১৯৮৭ সালে পাকিস্তান ক্রিকেট দল ভারত সফরে এসেছিল। সেই সময়ে একটি প্র্যাকটিস ম্যাচ খেলা হয়। কিন্তু পাকিস্তানের হয়ে একজন খেলোয়াড় কম পড়ায় কিশোর শচীনকে সেই ম্যাচে পাকিস্তানের হয়ে মাঠে নামানো হয়। তিনি অতিরিক্ত খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন। ১৯৮৯ সালে সেই পাকিস্তানের বিরুদ্ধেই নিজের আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন মাস্টার ব্লাস্টার।

৪) টেস্ট কেরিয়ারে তিন-তিনবার প্রথম বলেই আউট

Doordarshan loses tape of Sunil Gavaskar's 10,000th Test run - Sports News

টেস্ট ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে সুনীল গাভাস্কর দশ হাজার রান করেছিলেন। এমনকি প্রথম ৩০টি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। কিন্তু অসামান্য এই কেরিয়ারের মধ্যেই একটি এমন রেকর্ডও আছে তাঁর, যা একেবারেই তাঁর খ্যাতির সঙ্গে বেমানান। সানি তাঁর টেস্ট কেরিয়ারে তিন-তিনবার প্রথম বলেই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

৫) তিন ফরম্যাটেই বিশ্বকাপ জয়:

After declaring Sri Lanka sold 2011 World Cup final to India, Lankan minister says it's his suspicion | Deccan Herald

বিশ্বজয়ের কৃতিত্ব অস্ট্রেলিয়ার পাঁচবার। কিন্তু তাদের থেকে কমবার বিশ্বজয় করলেও, একটি ব্যাপারে ভারত টেক্কা দিয়েছে অস্ট্রেলিয়াকে। ভারতই একমাত্র দেশ যারা কুড়ি, পঞ্চাশ ও ষাট ওভার—তিন ধরনের ফর্ম্যাটেই বিশ্বকাপ জিতেছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top