Connect with us

সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ জয়লাভ করেন এই ৫ অধিনায়ক

Cricket

সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ জয়লাভ করেন এই ৫ অধিনায়ক

বিশ্বকাপ জেতা প্রতিটা ক্রিকেটারেরই স্বপ্ন থাকে। বহু প্রতীক্ষিত এই টুর্ণামেন্টে জয়ের স্বপ্ন নিয়ে তারা ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছেন। তবে বিশ্বকাপের মঞ্চে একজন অধিনায়কের দায়িত্ব নেওয়াটা সবচেয়ে বড় কঠিন হয়ে পড়ে। তবে দলকে সঠিকভাবে নেতৃত্ব দিলেই বিশ্বকাপ জেতার সম্ভাবনা থাকে। 

তবে আজকের প্রতিবেদনের রয়েছে এমন পাঁচটি অধিনায়ক যারা সবচেয়ে কম বয়সে বিশ্বকাপের মুকুট হাতে পান। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

৫) অ্যালান বর্ডার: ৩২ বছর ১০৪ দিন 

Allan Border: Australia's Unstoppable Force - Almanack | Wisden ...

অ্যালান বর্ডার বিশ্বের অন্যতম সেরা বাঁহাতি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ছিলেন। তার ব্যাটিংয়ে অসংখ্য রেকর্ড রয়েছে এবং আইসিসির হল অব ফেমে ৫৫ জন খেলোয়াড়দের মধ্যে তিনি একজন। তিনি অনিচ্ছায় অধিনায়ক হয়েছিলেন, কিন্তু ১৯৮৭ সালের বিশ্বকাপে তিনিই ৩২ বছর ১০৪ দিন বয়সে বিশ্বকাপের গৌরব অর্জন করেন। 

৪) ক্লাইভ লয়েড: ৩০ বছর ২৯৩ দিন

Greatest Captains of all times- Sir Clive Lloyd | West Indies

ক্লাইভ লয়েড ছিলেন বিশ্বের অন্যতম শক্তিশালী ক্রিকেট দলের অধিনায়ক। তিনি সর্বকালের অন্যতম টেস্ট অধিনায়ক। পরপর তিনটি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এর মধ্যে দুটি জিতেছিলেন এবং ১৯৮৩ সালের বিশ্বকাপে ফাইনালে উঠে ভারতের কাছে পরাজিত হন। ১৯৭৫ সালে তিনি যখন প্রথম বিশ্বকাপ জয় করেন, তার বয়স ছিল ৩০ বছর ২৯৩ দিন।

৩) মহেন্দ্র সিং ধোনি: ২৯ বছর ২৬৮ দিন

18 Guinness World Records In Cricket

“ধোনি ফিনিশ অফ ইন স্টাইল!” রবি শাস্ত্রির আইকনিক ধারাভাষ্য আজও সকলকে লোম খাড়া করে দেয়। ২০১১ সালের বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি ছক্কা মেরে ১ বিলিয়ন মানুষের স্বপ্ন পূরণ করেছিলেন। এই মুহূর্তকে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা চিরকাল মনে রাখবে। এই সময় মহেন্দ্র সিং ধোনি বয়স ছিল ২৯ বছর ২৬৮ দিন।

২) রিকি পন্টিং: ২৮ বছর ৯৪ দিন

One of the finest innings in World Cup history' | cricket.com.au

রিকি পন্টিং বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক দের মধ্যে একজন। এই অস্ট্রেলিয়ার অধিনায়ক এর ঝুলিতে রয়েছে দুটি বিশ্বকাপ। ২০০৩ সালে ভারতের বিপক্ষে ১৪০ রান করে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পান। তখন তার বয়স ছিল ২৮ বছর ৯৪ দিন।

১) কপিল দেব: ২৪ বছর ১৭০ দিন

1983 World Cup: Kapil Dev's catch of Viv Richards was the turning ...

কপিল দেব হলেন ভারতের সফল ক্রিকেটারদের মধ্যে একজন এবং প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। এই প্রতিভাবান অলরাউন্ডারের নেতৃত্বে ভারতীয় দল বিশ্বকাপের গৌরব অর্জন করে। সেই সময়ের কঠিন প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে কপিল দেব বিশ্বকাপ জয়ী অধিনায়ক হন, তখন তার বয়স ছিল ২৪ বছর ১৭০ দিন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top