Connect with us

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচে সর্বোচ্চ ৫টি ব্যক্তিগত স্কোর, তালিকায় দুই ভারতীয়

Cricket

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচে সর্বোচ্চ ৫টি ব্যক্তিগত স্কোর, তালিকায় দুই ভারতীয়

১৭ই ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ভারত ও অস্ট্রেলিয়ার টেস্ট মহারণ। বর্তমানে ক্রিকেট বিশ্বে ভারত ও অস্ট্রেলিয়া উভয়ই কঠিন প্রতিপক্ষ দল। ১৯৪৭ সালে প্রথমবারের জন্য একে অপরের মুখোমুখি হয়েছিল এবং জয়ী হয় অস্ট্রেলিয়া। এরপর ভারত ও অস্ট্রেলিয়ার একে অপরের ৯৮ বার মুখোমুখি হয়েছে। যেখানে অস্ট্রেলিয়া ৪২ বার এবং ভারত ২৮ বার জয়লাভ করে। ড্র হয় ২৭টি এবং ১টি ম্যাচ টাই হয়েছিল।

আজকের প্রতিবেদনে রয়েছে, ভারত অস্ট্রেলিয়া টেস্ট যুদ্ধে অর্থাৎ বর্ডার-গাভাস্কার ট্রফিতে যে সর্বোচ্চ ৫টি ব্যক্তিগত স্কোর হয়েছে! তা জেনে নেওয়া যাক:-

৫) রাহুল দ্রাবিড়: ২৩৩ রান

Rahul Dravid's Memorable 233-Run Knock Ranked 3rd Amongst Best Test Innings Played in Australia Since 2000 | 🏏 LatestLY

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ভারতীয় ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়। ২০০৩ সালে অ্যাডিলেড টেস্টে রাহুল দ্রাবিড় অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৩৩ রানের ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ২৩টি বাউন্ডারি এবং ১টি ছক্কা। দ্বিতীয় ইনিংসেও দুর্দান্ত ব্যাটিং করে ৭২ রানে অপরাজিত থেকে ৪ উইকেটে দলকে জেতান এবং ম্যাচের সেরা হন।

৪) শচীন টেন্ডুলকার: ২৪১* রান

Great Innings in Cricket History: Sachin Tendulkar's 241* vs Australia in Sydney | Bleacher Report | Latest News, Videos and Highlights

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ২০০৪ সালে সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি ২৪১ রানের অপরাজিত ইনিংস খেলেন। তার এই ইনিংসে সাজানো ছিল কেবল ৩৩টি বাউন্ডারি। শেষ পর্যন্ত এই ম্যাচটি ড্র হয়েছিল।

৩) রিকি পন্টিং: ২৪২ রান

Ricky Ponting plays a mammoth innings of 257 against India at Melbourne in 2003-04 - Cricket Country

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন প্রাক্তন অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং। ২০০৩ সালে অ্যাডিলেড টেস্টে তিনি ভারতের বিপক্ষে ২৪২ রানের ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল কেবল ৩১টি বাউন্ডারি। কিন্তু রাহুল দ্রাবিড়ের দুরন্ত ডাবল সেঞ্চুরি (২৩৩) ও ৭২ রানের অপরাজিত ইনিংস অস্ট্রেলিয়ার মুখ থেকে জয় ছিনিয়ে নেয়।

২) রিকি পন্টিং: ২৫৭ রান

When captain Ponting defied England in epic rearguard | cricket.com.au

এই তালিকায় আরও রয়েছেন রিকি পন্টিং। ২০০৩ সালে মেলবোর্ন টেস্টে ভারতের বিপক্ষে ২৫৭ রানের ইনিংস খেলে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তার এই ইনিংসে সাজানো ছিল কেবল ২৫টি বাউন্ডারি। ভারতীয় দল ৯৫ রানের টার্গেট দিলে অস্ট্রেলিয়া ৯ উইকেটে জয় লাভ করে। দ্বিতীয় ইনিংসেও তিনি ৩১ রানে অপরাজিত থেকে দলকে জেতান এবং ম্যাচের সেরা হন।

১) মাইকেল ক্লার্ক: ৩২৯* রান

Swami Army Moment #2: Michael Clarke's 329* at the SCG

এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন প্রাক্তন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মাইকেল ক্লার্ক। ২০১২ সালে সিডনি টেস্টে তিনি ভারতের বিপক্ষে ৫ নম্বরে ব্যাট করতে নেমে ৩২৯ রানের অপরাজিত ইনিংস খেলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৩৯টি বাউন্ডারি এবং ১টি ছক্কা। এই ম্যাচটি অস্ট্রেলিয়ার কাছে ভারতীয় দল একটি ইনিংস সহ ৬৮ রানে শোচনীয়ভাবে পরাজিত হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top