ক্রিকেট

আইপিএলে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ৫ ব্যাটসম্যান, তালিকায় এক ভারতীয়

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অর্থাৎ আইপিএল। বিশ্বের প্রতিটি উঠতি খেলোয়াড় এর লিগে সুযোগ পাওয়ার জন্য মুখিয়ে থাকে। আর এই লীগের জন্যই অনেক ক্রিকেটারের জীবন রাতারাতি বদলে যায়। আগামী মাসে শুরু হতে চলেছে আইপিএলের ১৩ তম আসর।

আজকের প্রতিবেদন রয়েছে – আইপিএলে ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৫ ব্যাটসম্যান, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –


৫) এবি ডি ভিলিয়ার্স: ৩টি সেঞ্চুরি

AB de Villiers smashes 69 (39)

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিখ্যাত ব্যাটসম্যান  এবি ডি ভিলিয়ার্স এই তালিকার পঞ্চম স্থানে রয়েছেন। বিরাট কোহলির সাথে জুটি বেঁধে বহু ম্যাচ জিতিয়েছেন। ১৫৪টি ম্যাচে তিনি ৩৯.৯৫ গড় নিয়ে ৪৩৯৫ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি।

৪) শেন ওয়াটসন: ৪টি সেঞ্চুরি

100 Watts lights up Pune

চেন্নাই সুপার কিংস এর বিখ্যাত ওপেনার শেন ওয়াটসন এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ২০১৮ সালের ফাইনালে তিনি সেঞ্চুরি করে দলকে জিতিয়ে ছিলেন। ১৩৪টি ম্যাচে তিনি ৩১.০৮ গড় নিয়ে ৩৫৭৫ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি।

৩) ডেভিড ওয়ার্নার: ৪টি সেঞ্চুরি

IPL 2019: Watching David Warner bat is so entertaining, says SRH ...

সানরাইজের অধিনায়ক ডেভিড ওয়ার্নার গত তিন বছর ধরে দুর্দান্ত ফর্মে রয়েছেন এবং ২০১৬ সালে তার দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। ১২৬টি ম্যাচে তিনি ৪৩.১৭ গড় নিয়ে ৪৭০৬ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি।

২) বিরাট কোহলি: ৫টি সেঞ্চুরি

M19: GL vs RCB – Man of The Match – Virat Kohli

বিরাট কোহলি এখনো পর্যন্ত তার দলকে চ্যাম্পিয়ন করতে না পারলেও ২০১৬ সালে অসাধারণ পারফরম্যান্স করে আরসিবিকে ফাইনাল তুলেছিলেন এবং সেই বছরই হাঁকিয়েছিলেন ৪টি সেঞ্চুরি যা একটি রেকর্ড। ১৭৭টি ম্যাচে তিনি ৩৭.৮৪ গড় নিয়ে ৫৪১২ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৫টি সেঞ্চুরি।

১) ক্রিস গেইল: ৬টি

Blast From the Past : IPL 2013 - The Chris Gayle Day

টি-টোয়েন্টি ক্রিকেটে “ইউনিভার্স বস” নামে পরিচিত ক্রিস গেইল, যিনি সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন। তার ১৭৫ রানের ইনিংসটিও আইপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। ১২৫টি ম্যাচে তিনি ৪১.১৩ গড় নিয়ে ৪৪৮৪ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি।

error: Content is protected !!