Connect with us

Cricket

ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন এই ৫ ব্যাটসম্যান

বর্তমানে ভারতীয় দল চ্যাম্পিয়নশিপ টেস্ট সিরিজে শীর্ষ স্থান দখল করেছে। গত দুই দশক ধরে টেস্ট ক্রিকেটে অভাবনীয় উন্নতি লাভ করেছে এই দল। শচীন টেন্ডুলকার থেকে শুরু করে রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, বিরাট কোহলির মতো কিংবদন্তী ব্যাটসম্যানেদের পেয়েছে ভারতীয় দল।

তবে আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন যে ৫ ভারতীয় ব্যাটসম্যান। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

৫) সৌরভ গাঙ্গুলী: ৫৭টি ছক্কা

Sourav Ganguly set for India coaching job | Daily Mail Online

বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট তথা প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ভারতের আধুনিক ক্রিকেটের রূপকার তিনিই। ১৮৮টি ইনিংসে ৪২.১৬ গড় নিয়ে তিনি সংগ্রহ করেছেন ৭,২১২ রান।

৪) কপিল দেব: ৬১টি ছক্কা

Kapil Dev picks eight standout moments of his international career

বিখ্যাত ভারতীয় অলরাউন্ডার তথা প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেব এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তার সময়ে একজন মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন। টেস্ট ক্রিকেটে তিনি ১৮৪টি ইনিংসে ৩১.০৫ গড় নিয়ে সংগ্রহ করেছেন ৫,২৪৮ রান।

৩) শচীন টেন্ডুলকার: ৬৯টি ছক্কা

Sachin played first 32 Tests in 32 different grounds - Pragativadi: Leading Odia Dailly

সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার। টেস্ট হোক বা ওডিআই দুই শ্রেণীর ক্রিকেটেই সর্বাধিক রান সংগ্রহ করেছেন। টেস্ট ক্রিকেটে ৩২৯টি ইনিংসে তিনি ৫৩.৭৮ গড় নিয়ে সংগ্রহ করেছেন ১৫,৯২১ রান।

২) মহেন্দ্র সিং ধোনি: ৭৮টি ছক্কা

MS Dhoni retires from Test cricket: 10 memorable batting performances - Cricket Country

বিশ্বের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তার নেতৃত্বে ভারতীয় দল প্রথমবার আইসিসি রাঙ্ক-এ শীর্ষ স্থান অধিকার করে। তিনি ১৪৪টি ইনিংসে ৩৮.০৯ গড় নিয়ে সংগ্রহ করেছেন ৪,৮৭৬ রান।

১) বীরেন্দ্র সেহবাগ: ৯১টি ছক্কা 

Virender Sehwag was biggest match-winner in our generation as an opener: Sourav Ganguly on India's Fab 4 - Sports News

ভারতের ক্রিকেটের বিধ্বংসী ব্যাটসম্যান ছিলেন বীরেন্দ্র সেহবাগ, তার কাজই ছিল বলকে বাউন্ডারি পাঠানো। একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে দুবার ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। ১৮০টি ইনিংসে তিনি ৪৯.৩৪ গড় নিয়ে সংগ্রহ করেছেন ৮,৫৮৬ রান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top