Connect with us

Cricket

ওডিআই ম্যাচে সর্বাধিক ‘শূন্য’ রানে আউট হয়েছেন এই পাঁচ ব্যাটসম্যান

প্রতিটা ব্যাটসম্যানের কাছে শূন্য রানে আউট হওয়া একটি লজ্জার বিষয়। ক্রিকেটের ভাষায় একে “ডাক” বলা হয়। দলের প্রত্যেকেই একজন ব্যাটসম্যানের কাছ থেকে বড় রানের আশা করে থাকেন। কিন্তু সেই ব্যাটসম্যান যদি শূন্য রানে আউট হন, তবে হতাশ হতে হয়। এমনকি ম্যাচ হারার সম্ভাবনা থাকে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক, বিশ্বের যে ৫ ব্যাটসম্যান সবচেয়ে বেশি বার শূন্য রানে আউট হয়েছেন ওডিআই ক্রিকেটে –

৫) রমেশ কালুভিথরনা: ২৪ বার

Romesh Kaluwitharana: Encounter with forest elephants more ...

ওডিআই ম্যাচে সর্বাধিক শূন্য রানে আউট হওয়ার তালিকায় শ্রীলংকার প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান রমেশ কালুভিথরনা রয়েছেন পঞ্চম স্থানে। তিনি তার ১৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে ১৮৯টি ম্যাচ খেলেন, যার মধ্যে ২৪ বার শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

৪) ক্রিস গেইল: ২৫ বার 

Gayle out of Windies T20 as India win toss and field

বিশ্বের অন্যতম সেরা বিধ্বংসী ক্রিকেটার ক্রিস গেইল এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। এই বিধ্বংসী ব্যাটসম্যান তাঁর দীর্ঘ ২০ বছর ক্রিকেট ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৩০১টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ২৫ বার খালি হাতে ফেরেন। 

৩) মাহেলা জয়াবর্ধনে: ২৮ বার 

Mahela Jayawardene reveals selection dilemma - Sports Mole

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলংকার কিংবদন্তি ডানহাতি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। শ্রীলংকার এই অধিনায়ক ১৭ বছর ক্রিকেট ক্যারিয়ারে ৪৪৮টি ওডিআই ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ২৮ বার শূন্য রানে আউট হন। 

২) শাহিদ আফ্রিদি: ৩০ বার

If you really thought Pakistan could beat India, you are Shahid ...

পাকিস্তানের সেরা অলরাউন্ডার শাহিদ আফ্রিদি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তিনি তার দীর্ঘ ১৯ বছর ক্রিকেট ক্যারিয়ারে ৩৯৮টি ওডিআই ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ০ বার শূন্য রানে আউট হন।  

১) সনৎ জয়সুরিয়া: ৩৪ বার

Sanath Jayasuriya responds to ICC charges by stressing his ...

শ্রীলঙ্কা দলের কিংবদন্তি ব্যাটসম্যান সনৎ জয়সুরিয়া এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। তিনি তার দীর্ঘ ২২ বছর ক্রিকেট ক্যারিয়ার ৪৪৫টি ওডিআই ম্যাচ খেলেছেন, যার মধ্যে ৩৪ বার শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

উল্লেখ্য, এখানে কেবল ব্যাটসম্যানদের তালিকা প্রকাশ করা হয়েছে। বোলারদের মধ্যে সর্বাধিক শূন্য রানে আউট হওয়ার তালিকায় রয়েছেন ওয়াসিম আক্রম (২৮ বার), লাসিথ মালিঙ্গা (২৬ বার), মুথাইয়া মুরালিধরন (২৫ বার), চামিন্দা ভাস (২৫ বার)।

Continue Reading
Click to comment

Trending ..

To Top