ক্রিকেট

৬ নম্বরে ব্যাট করতে নেমে বড় রানের ইনিংস খেলেন এই চার ব্যাটসম্যান

ওয়ানডে ক্রিকেটে ওপেনাররাই সব সময় বড় ধরনের ইনিংস খেলেন। তবে অনেক সময় দেখা গেছে লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলেও এই বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন। এমনই এক ভারতীয় ব্যাটসম্যান এমন রয়েছেন যিনি ছয় নম্বরে ব্যাট করতে গিয়ে ১৭৫ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন আর এই ইনিংসটিও সেই সময় দলের পক্ষে টার্নিং পয়েন্ট হিসাবে প্রমাণিত হয়েছিল।  তবে ইদানিংকালে লোয়ার অর্ডারে ব্যাটসম্যানদের ব্যাট করতে নেমে বড় বড় ইনিংস খেলতে দেখা যায়।

৪) শাহিদ আফ্রিদি (১২৯ রান)

Image result for shahid afridi six

ওডিআই ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে পরিচিত শাহিদ আফ্রিদি। ওয়ানডে ক্রিকেটে ৪০ বলেরও কম বলে সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান হন তিনি। যদিও তার সেঞ্চুরি সংখ্যা খুবই কম কিন্তু কয়েকটিতে বিশেষ রেকর্ড রয়েছে। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে ৬ নম্বরে ব্যাট করতে নেমে আফ্রিদি ৬০ বলে ১২৯ রানের ইনিংস খেলেন। তিনি ১৭ টি চার এবং ৪ ছক্কা মারেন।

৩) মহেন্দ্র সিং ধোনি (১৩৯ রান)

How many times has MS Dhoni finished a match with six? - Cricket ...

প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং উইকেট কিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকে লোয়ার অর্ডারে দুর্দান্ত ব্যাটসম্যান হিসাবে বিবেচনা করা হয়। এমনকি তিনি বিশ্বের সেরা ফিনিশার ব্যাটসম্যান হিসাবেও পরিচিত। ২০১৩ সালে, তিনি ছয় নম্বরে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২১ বলে ১৩৯ রান করেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১২ টি চার এবং ৫টি ছক্কা। 

২) অ্যান্ড্রু সাইমন্ড (১৪৩ রান)

Image result for symonds six

অস্ট্রেলিয়ার প্রাক্তন বিস্ফোরক ব্যাটসম্যান অ্যান্ড্রু সাইমন্ড লোয়ার অর্ডারে ব্যাট করতে নামতেন। কম বলে বেশি রান করে তিনি বহুবার অস্ট্রেলিয়াকে জেতান। ২০০৩ সালে, পাকিস্তানের বিপক্ষে ছয় নম্বরে ব্যাট করতে নেমে তিনি ১২৫ বলে ১৪৩ রান করে অপরাজিত ছিলেন।

১) কপিল দেব (১৭৫ রান)

Image result for kapil dev 175

প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেবের ছয় নম্বরে সবচেয়ে বড় স্কোর করার রেকর্ড। ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে দলের টপ অর্ডারের ব্যাটসম্যানরা দ্রুত আউট হয়ে গেলে এই রেকর্ড ইনিংসটি খেলেন কপিল দেব। কপিল দেবের এই ইনিংসটিও সেই সময়ে দলের পক্ষে টার্নিং পয়েন্ট হিসাবে প্রমাণিত হয়েছিল এবং দলটি ১৯৮৩ সালে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয়। তিনি ১৩৮ বলে ১৮৩ রান করেন যার মধ্যে ১৬ টি বাউন্ডারি ও ৬ টি ছক্কা হাঁকান। এটিই ছিল ওয়ানডেতে প্রথম কোনও ভারতীয়র সেঞ্চুরি।   

error: Content is protected !!