Connect with us

যে বিখ্যাত ক্রিকেটারের ছবি তাদের দেশের মুদ্রায় ছাপা হয়েছিল

Cricket

যে বিখ্যাত ক্রিকেটারের ছবি তাদের দেশের মুদ্রায় ছাপা হয়েছিল

বিশ্বজুড়ে অনেক দুর্দান্ত খেলোয়াড় রয়েছেন যারা ব্যাটসম্যান বা বোলার হিসাবে নিজের পরিচয় তৈরি করেছেন, কিন্তু ক্রিকেট বিশ্বের এমন একজন খেলোয়ার রয়েছেন যিনি ব্যাটসম্যান বা বোলার হিসাবে নয়, ফিল্ডার হিসাবে নিজের পরিচয় তৈরি করেছেন। শুধু এটিই নয়, এই খেলোয়াড়ের ফিল্ডিং এত দুর্দান্ত ছিল, তাঁর ফিল্ডিংয়ের ছবিও সেই দেশের মুদ্রায় ছাপা হয়।

যে কিংবদন্তি খেলোয়াড়ের কথা বলছি তা অন্য কেউ নন, তিনি হলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের দুর্দান্ত ফিল্ডার জন্টি রোডস, যিনি অতিরিক্ত খেলোয়াড় হিসাবে তাঁর কেরিয়ার শুরু করেছিলেন, কিন্তু দলে থাকাকালীন একজন খেলোয়াড় আহত হওয়ার পরে তিনি যখন ফিল্ডিংয়ের সুযোগ পান, তিনি এত ভাল পারফরম্যান্স করেছিলেন যে তাঁকে ‘ম্যান অফ দ্য ম্যাচ’ ঘোষণা করা হয়।

Image result for Jonty Rhodes

প্রসঙ্গত, ১৯৯২ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের মধ্যে খেলা চলাকালীন জন্টি রোডস এর বিশেষ কৃতিত্বের জন্য তার ছবি মুদ্রায় ছাপা হয়। দক্ষিণ আফ্রিকা প্রথম ব্যাট করে ৫০ ওভারে ২১১ রান সংগ্রহ করে। পরে পাকিস্তানি দল ২১২ রানের লক্ষ্য নিয়ে তাড়া করতে নামে। কিন্তু বৃষ্টি বিঘ্নিত হয়। যাই হোক না কেন, দক্ষিণ আফ্রিকার পক্ষে এই ম্যাচটি জেতা খুব গুরুত্বপূর্ণ ছিল।

এই ম্যাচে জন্টি রোডস পয়েন্টে দাঁড়িয়ে ফিল্ডিং করছিলেন। সেইসময় তিনি ইনজামাম-উল-হককে উড়ন্ত অবস্থায় রান আউট করেন। ইনজামামের ব্যাট ছিল ক্রিজ থেকে প্রায় দুই ফুট দূরে।

Image result for Jonty Rhodes

শেষমেষ পাকিস্তানি দল ১৭৩ রানে অলআউট হয় এবং দক্ষিণ আফ্রিকা জয়ী হয়। তবে এটি বিশ্বকাপের এখনো পর্যন্ত সবচেয়ে সেরা রান আউট। এরপর তাকে সম্মান জানাতে, ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার সরকার ওই বিশেষ মুহূর্তের ছবিটি তাদের মুদ্রায় ছেপেছিল।

Continue Reading
Click to comment

Trending ..

To Top