Connect with us

আইপিএল সম্পর্কে এই ১০টি তথ্য জেনে আপনি অবাক হতে পারেন

Cricket

আইপিএল সম্পর্কে এই ১০টি তথ্য জেনে আপনি অবাক হতে পারেন

বিশ্বের সবথেকে জনপ্রিয় T-20 লিগ আইপিএল। বিশ্বের প্রতিটি উঠতি খেলোয়াড়ের স্বপ্ন থাকে আইপিএল খেলার। যদিও চলতি বছরে মহামারীর কারণে আপাতত আইপিএল স্থগিত করা হয়েছে। তবে আইপিএল সম্পর্কে এমন কয়েকটি তথ্য আছে যা আপনাকে অবাক করতে পারে।

CSK beat KKR by 5 wickets

চলুন সেই বিষয়ে জেনে নেওয়া যাক-

১) যখনই ২০০ রান তাড়া করতে গিয়ে ক্রিস গেইল ব্যাট করেছেন, তিনি প্রতিবার ব্যর্থ হয়েছেন এবং তার দল হেরেছে। এমন পরিস্থিতিতে তার ব্যাটিং গড় হল ২০.৬৬

২) মহেন্দ্র সিং ধোনি আইপিএলে নাইট রাইডার্স এর বিখ্যাত স্পিনার সুনিল নারিনের ৫৯টি বল খেলে করেছেন মাত্র ২৯ রান। এরমধ্যে একটিও ৪ বা ৬ হাঁকাতে পারেননি।

৩) আন্দ্রে রাসেল আইপিএলে মোট ১২০টি ছক্কা এবং ৯৬টি বাউন্ডারি হাঁকিয়েছেন। আইপিএলে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি বাউন্ডারির থেকে ছক্কা বেশি মেরেছেন। (কমপক্ষে ৩০টি ছক্কা হাকানো ব্যাটসম্যান)

IPL 2019 | KKR vs SRH: Russell powers Knight Riders to an ...

৪) রবীন্দ্র জাদেজা ১২৮টি ইনিংস খেলে মোট ১৯২৭ রান করেন, যার সর্বোচ্চ স্কোর ৪৮ রান। তিনি একমাত্র ব্যাটসম্যান যার ১০০০ এর বেশি থাকা সত্ত্বেও একটিও হাফ সেঞ্চুরি নেই।

৫) কলকাতা নাইট রাইডার্স দলের এখনো অব্দি দলীয় সেঞ্চুরির সংখ্যা মাত্র একটি, তাও আবার আইপিএল শুরুর প্রথম ম্যাচেই করেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম (১৫৮*)। এরপর ১৩ বছর কেটে গেছে একটিও সেঞ্চুরি কেউ করতে পারেনি।

৬) টি-টোয়েন্টিতে মেডেন ওভার বল করা মুখের কথা নয়। এই অসাধ্য কাজটি ১৪ বার মেডেন নিয়ে দেখিয়েছেন ভারতের প্রাক্তন ফাস্ট বোলার প্রবীন কুমার। 

It's all a lie, case of local politics: Praveen Kumar on ...

৭) জয়দেব উনাদকাট আইপিএলের একমাত্র ক্রিকেটার যিনি ৯টি আলাদা আলাদা ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে খেলেছেন।

৮) প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ২০০৯ সালে ৬৭ বলে সেঞ্চুরি করেছিলেন মণীশ পান্ডে। এই সেঞ্চুরিটি ছিল আইপিএলের ইতিহাসে সবচেয়ে ধীরগামী সেঞ্চুরি।

৯) করন শর্মাকে “লাকি ক্রিকেটার” বলা হয়। পরপর তিন বছর যে তিনটি দলের হয়ে খেলেছিলেন সেই তিনটি দলই চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৬ সানরাইজার্স হায়দ্রাবাদ, ২০১৭ মুম্বাই ইন্ডিয়ান্স এবং ২০১৮ চেন্নাই সুপার কিংস।

IPL 2018: 2 players who can solve CSK's bowling woes

১০) রান তাড়া করতে গিয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটসম্যান পল ভলতাঠি। ২০১২ সালে চেন্নাই সুপার কিংস এর বিরুদ্ধে তিনি ১২০* রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top