ক্রিকেট

নিজের দেশ ছেড়ে অন্য দেশের হয়ে খেলেছেন এই ১০ ক্রিকেটার, তালিকায় এক ভারতীয়

প্রতিটা ক্রিকেটার চান তার দেশের হয়ে ক্রিকেট খেলতে। কিন্তু কখনো কখনো তাদের অন্য কোন কারণের জন্য বিদেশে পাড়ি দিতে হয় এবং সেখানেই তারা নাগরিত্ব গ্রহণ করে ক্রিকেট খেলা শুরু করেন। ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে এমন অনেক ভুরিভুরি ক্রিকেটারের পরিচয় পাওয়া গেছে, যারা এক দেশে জন্মে অন্য দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, নিজের দেশ ছেড়ে অন্য দেশের হয়ে খেলেছেন যে ১০ জন বিখ্যাত ক্রিকেটার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) কেভিন পিটারসন:

Kevin Pietersen Biography - Sportslibro.com

ইংল্যান্ডের বিখ্যাত এই ডানহাতি ব্যাটসম্যান কেভিন পিটারসেন জন্মগ্রহণ করেছিলেন দক্ষিণ আফ্রিকায়। প্রথম জীবন সেখানেই শুরু হয়। এরপর ২০০৪ সালে ইংল্যান্ডে এসে জাতীয় দলের সাথে যুক্ত হয়েছিলেন।

২) ইমরান তাহির:

England vs South Africa: Imran Tahir joins Pollock as South ...

ইমরান তাহির দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের বিখ্যাত স্পিনার হিসেবে পরিচিত হয়েছেন। তবে তাহির পাকিস্তানে জন্মগ্রহণ করেছিলেন এবং পাকিস্তান অনূর্ধ্ব -১৯ ক্রিকেট দলেরও সদস্য ছিলেন। এরপর দক্ষিণ আফ্রিকায় স্থানান্তরিত হন এবং ২০১১ সালে সে দেশের জাতীয় দলের হয়ে খেলা শুরু করেন।

৩) অ্যান্ড্রু সাইমন্ডস:

Andrew Symonds on his return to net bowling after biceps surgery - ABC News (Australian Broadcasting Corporation)

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন অ্যান্ড্রু সাইমন্ডস। তবে তিনি জন্মেছিলেন কুইন্সল্যান্ডে। বড় হয়ে অস্ট্রেলিয়ায় এসে জাতীয় দলে যুক্ত হন।

৪) বেন স্টোকস:

England wait on Ben Stokes' bowling fitness after delaying final team

২০১৯ বিশ্বকাপের নায়ক বেন স্টোকস নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১২ বছর বয়সে ইংল্যান্ডে চলে আসেন। এই সময়ে তিনি প্রচুর ঘরোয়া ক্রিকেট খেলেন। তার পারফরমেন্সে ইংল্যান্ডের ক্রিকেট বিভাগের কর্মকর্তারা মুগ্ধ হন এবং তিনি ২০১৩ সালে অভিষেক করেন। বর্তমানে বেন স্টোকসকে বিশ্বের সেরা অলরাউন্ডার বলা হয়।

৫) উসমান খোয়াজা:

On this day... Usman Khawaja joined the Thunder Nation | Sydney Thunder - BBL

অস্ট্রেলিয়ার এই বাঁহাতি ওপেনার বর্তমানে জাতীয় দলের নিয়মিত সদস্য নন কিন্তু তার জন্ম হয়েছিল পাকিস্তানে। তিনি ছোটবেলায় বাবার সাথে অস্ট্রেলিয়ায় চলে আসেন কাজের সূত্রে। এরপর ২০১১ সালে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট দলে অভিষেক করেন।

৬) জোফরা আর্চার:

Jofra Archer in sharp form after injury

বর্তমানে বিশ্বের অন্যতম সেরা বোলার হিসেবে পরিচিত হয়েছেন জোফরা আর্চার। এই ক্রিকেটারের জন্ম বার্বাডোজের ব্রিজটাউনে। এরপর তিনি ইংল্যান্ডে চলে আসেন। সেখানে কিছুদিন ঘরোয়া এবং কাউন্টি ক্রিকেট খেলার পরে ২০১৯ সালে সে দেশের জাতীয় দলের হয়ে অভিষেক করেন।

৭) রবিন সিংহ:

Indian cricketers who were born outside India

১৯৯৯ সালে রবিন সিংহ ভারতের হয়ে বিশ্বকাপ খেলেছিলেন। তবে অনেকেই জানেন না, এই ভারতীয় ক্রিকেটারের জন্ম ১৯৬৩ সালে ত্রিনিদাদ ও টোবাগোতে। ১৯৮৯ সালে তিনি ভারতের মাদ্রাজে চলে আসেন এবং ওই বছরেই তিনি জাতীয় দলে অভিষেক করেছিলেন।

৮) অ্যান্ডি ফ্লাওয়ার:

Have We Been Fair To Andy Flower And His Unsung Legacy?

জিম্বাবুয়ের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান বলা হয় অ্যান্ডি ফ্লাওয়ারকে। তিনি খেলতেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসাবে। ১৯৯০ এর দশকে জিম্বাবুয়ের হয়ে মাঠ কাঁপিয়েছেন তিনি। ১৯৬৮ সালে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে জন্মগ্রহণ করেন অ্যান্ডি ফ্লাওয়ার। জিম্বাবুয়ে ক্রিকেট দলে প্রায় ১১ বছরের ক্যারিয়ার শেষে তিনি ইংল্যান্ড ক্রিকেট দলের কোচ হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

৯) ইয়ন মর্গ্যান: 

London Spirit name Eoin Morgan and Heather Knight as captains ahead of The Hundred

ইয়ন মর্গ্যান প্রথমে নিজের দেশ আয়ারল্যান্ডের হয়ে খেলা শুরু করেছিলেন। এরপর কাউন্টি ক্রিকেট খেলতে ইংল্যান্ডে পাড়ি দেন। দুর্দান্ত পারফরম্যান্সের পর ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পান। তিনি একমাত্র ইংল্যান্ডের অধিনায়ক যিনি বিশ্বকাপ জিতেছেন।

১০) জেসন রয়:

Jason Roy scores emotional hundred after daughter's hospital dash

জেসন রয় দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণকারী একজন ইংলিশ ক্রিকেটার। ১০ বছর বয়সে তিনি নিজের দেশ ছেড়ে ইংল্যান্ডে চলে আসেন এবং ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করেন। সীমিত ওভারের ক্রিকেটে তিনি দুর্দান্ত পারফরম্যান্স করেন এবং পরবর্তীতে তিনি ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পান। 

 

error: Content is protected !!