Connect with us

Facts

শত্রুপক্ষের সাথে যুদ্ধ হলে এই ১০টি দেশ ভারতের পাশে এসে দাঁড়াবে

লাদাখ সীমান্তে উত্তেজনা নিয়ে ভারত চীন সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে। কিছু বিদেশী মিডিয়া দাবি করছে যে এই যুদ্ধ সম্ভবত তৃতীয় বিশ্বযুদ্ধের কারণ হয়ে উঠতে পারে। তাই এই দুই দেশকে শান্ত থাকার বার্তা দিচ্ছে। তবে ভারতের থেকে চীন এর সামরিক সংখ্যাতে বেশি হলেও চীনের পরাজিত নিশ্চিত। এছাড়াও ভারতের পাশে এসে দাঁড়াবে বিশ্বের কমপক্ষে ১০টি শক্তিশালী দেশ।

ভারতবর্ষ এক শান্তিপ্রিয় দেশ, গত ৫০ বছরে মোট চারবার যুদ্ধে জড়িয়েছে। কিন্তু কখনো ভেবেছেন যদি ভারতের সাথে অন্য কোন দেশের যুদ্ধ শুরু হয়ে যায় তাহলে কোন কোন দেশ ভারতকে সাহায্য করতে পারে। তাহলে জেনে নেওয়া যাক সেই ১০ টি দেশের: সম্পর্কে-

১০) ইরান:-

ইরানের সাথে ভারতের সম্পর্ক বহু বছর ধরে এবং বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। আমেরিকার ভারতকে ইরান থেকে তেল কেনার জন্য নিষেধ করেছিল কিন্তু মানা করার পরেও ইরানের সাথে ভারত তেল কেনার চুক্তি করে। এর ফলে তাদের সম্পর্ক আরো দৃঢ় হয়। যার জন্য তারা ভারতকে যে কোন প্রকারের যুদ্ধে সাহায্য করতে প্রস্তুত।

৯) ফিলিপাইনস:- ভারতের সাথে ফিলিপাইন্সের বাণিজ্যিক সম্পর্ক অনেক উন্নতি ঘটেছে। চীনের সাথে তাদের সম্পর্ক যে কতটা খারাপ তা সকলেই জানেন। যে কারণে তারা ভারতকে চীনের সাথে যুদ্ধ লাগলে অবশ্যই সাহায্য করবে।

৮) ব্রিটেন:- ভারতের সাথে বৃটেনের সম্পর্ক প্রথম থেকে ভালো ছিল না এমনকি স্বাধীনতার পর ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে স্বাধীন না করার জন্য তাদের সাথে সম্পর্ক আরো বিগড়ে গিয়েছিল। হবে বর্তমান সরকারের জন্য তাদের সাথে সম্পর্ক আরো দৃঢ় হয়েছে।

৭) ফ্রান্স:-

Image result for India France

ভারত এবং ফ্রান্সের মধ্যে একটা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল যেখানে তারা শত্রুপক্ষকে একসাথে মিলে খতম করবে। এমন কি ভারতের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে অনেক গুলি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সুতরাং ভারতকে ফ্রান্স সাহায্য করতে বাধ্য।

৬) ভিয়েতনাম:- বর্তমানে ভিয়েতনামের সেনাবাহিনী যথেষ্ট শক্তিশালী হয়েছে আর ভারতের সাথে তাদের ব্যবসার সম্পর্ক বহু পুরাতন। সুতরাং এই ক্ষেত্রে ভিয়েতনাম ভারতকে অবশ্যই সাহায্য করবে।

৫) আফগানিস্তান:-

Image result for India Afghanistan

ভারতের সাথে আফগানিস্তান সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। আফগানিস্তান এখন একটা উন্নতি প্রগতিশীল একটা দেশ যেখানে ভারত তাদের সমস্ত ক্ষেত্রে সাহায্য করেছে। আর অন্যদিকে তাদের সম্পর্ক পাকিস্তান-চীনের সাথে খুবই খারাপ যে কারণে তারা সাহায্য করতে সবার আগে এগিয়ে আসবে। 

৪) মার্কিন যুক্তরাষ্ট্র:- এই দেশটি সব সময় নিজের স্বার্থের দিকে তাকিয়ে চলেছে। তবে ভারতের সাথে তাদের রাজনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক যথেষ্ট উন্নত হওয়ায় অন্য দেশের সাথে ভারতের যুদ্ধ হলে তারা অবশ্যই সাহায্য করে বলে আশাবাদী।

৩) জাপান:-

জাপানের সাথে ভারতের সম্পর্ক আজীবন ভালো রয়েছে। ভারতকে সমস্ত টেকনোলজির দিক দিয়ে জাপান সাহায্য করেছে এমনকি মেট্রো থেকে বুলেট ট্রেন পর্যন্ত জাপান থেকেই ভারতে এসেছে। আর অন্যদিকে তাদের সাথে চীনের সম্পর্ক খুবই খারাপ, যে কারণে তারা ভারতকে যুদ্ধে অবশ্যই সাহায্য করবে।

২) ইসরায়েল:-

ইসরাইলের সাথে ভারতের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও মজবুত। অনেকে হয়তো এটা জানেন না, ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময় তারা সহযোগিতা করেছিল। এরই মাঝে দুই দেশের প্রধানমন্ত্রী নিজেদের অটুট বন্ধনে আবদ্ধ হয়েছেন। এমনকি ইসরাইলের প্রধানমন্ত্রী বলেছেন, ভারতের সাথে যুদ্ধ করার আগে আমাদের সাথে লড়তে হবে। 

১) রাশিয়া:-

PM Modi, Russian President Putin Discuss Regional, Global Issues

বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া ভারতের সাথে সম্পর্ক খুবই ভালো। এমনকি এর আগেও যুদ্ধের সময় তারা সাহায্য করেছে আর ভারতের সামরিক শক্তিকেও সাহায্য করেছে রাশিয়া। যেহেতু তাদের সাথে বাণিজ্যিক সম্পর্ক খুবই ভালো তারা যে কোন প্রকারে যুদ্ধে ভারতকে সাহায্য করতে এগিয়ে আসবে।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top