Connect with us

Facts

“মহাভারত-কুরুক্ষেত্র যুদ্ধ” সত্যিই কি হয়েছিল? এই বিষয়ে মিলেছে ৭টি প্রমাণ

ভারতবর্ষের বিখ্যাত মহাকাব্য মহাভারত নিয়ে আজও জল্পনা-কল্পনার শেষ নেই। তবে অনেকে মনে করেন মহাভারত কি সত্যি ঘটেছিল? পান্ডব-কৌরব নামে কোন বংশ কি সত্যিই ছিল? শ্রীকৃষ্ণ কি দ্বারকাতে সত্যি রাজত্ব করতেন? কৌরব ও পান্ডব এই দুই বংশধর পরস্পরের সঙ্গে সংঘাতে ধ্বংস করে ফেলেছিল নিজেদের?

Mahabharata - An Introduction

এই সব প্রশ্নের উত্তর খুঁজতে বিশেষজ্ঞরা কখনো খুঁজেছেন ইতিহাসের পাতা আবার কখনো ভৌগলিক তত্ত্ব বিশ্লেষণ করেন। তবে গবেষণায় যে সমস্ত প্রমাণ পাওয়া গিয়েছে, তাতে আপনি নিশ্চিত যে কোন এক সময় ঘটে যাওয়া মহাভারতের পুরো কাহিনীটি সত্যি বলে মনে হবে। চলুন জেনে নেওয়া যাক – 

১) মহান ঋষি ব্যাসদেব স্বয়ং নিজেই মহাভারতকে ‘ইতিহাস’ বলে আখ্যা দিয়েছেন। এখানে তার কথার অর্থ হল ‘এইসব ঘটনা ঘটেছিল’‌। যদি এই মহাভারত কল্পনা দিয়ে তৈরি হতো তাহলে ব্যাসদেব একে ‘মহাকাব্য’ বা ‘কথা’ বলে উল্লেখ করতেন।

২) ভারত ও রাজ বংশ সম্পর্কের কথা বিস্তারিতভাবে লেখা আছে মহাভারতের আদিপর্বের ৬২ তম অধ্যায়ে। সেখানে উল্লেখ করা আছে মনু থেকে ৫০ পুরুষ। কিন্তু যদি এই মহাভারত কল্পনা থেকেই তৈরি হতো তাহলে এত বিস্তারিতভাবে কোন কিছু লেখার প্রয়োজন আদৌ ছিল কি?

৩) মহাভারতের মৌষল পর্বে দ্বারকা নগরীর সমুদ্রে ডুবে যাওয়ার কথা উল্লেখ করা আছে। এখনো বলা হয় যে সেই দ্বারকা নগরীর আজও সমুদ্রের নিচে নিমজ্জিত আছে।

Where Mythology Meets Reality: Sunken City Of Dwarka - Make ...

৪) প্রত্নবিদরা মহাভারতের এই ঐতিহাসিক ঘটনাকে সমর্থন করেছেন। গুজরাটের সমুদ্রতল থেকে সেই প্রাচীন দ্বরকা নগরীর ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছিল। পৌরাণিক কাহিনীতে বর্ণনা করা সেই দ্বারকা নগরীর সাথে এই ধ্বংসাবশেষের মিল রয়েছে।

৫) মহাভারতে উল্লেখিত পঁয়ত্রিশটি ভারতীয় নগর আছে যার অস্তিত্ব ঐতিহাসিকভাবে প্রমাণ পাওয়া গেছে।

আরও পড়ুনঃ পরশুরামের দৈত্য কুঠারটি এই জাগায় রয়েছে, একটুও মরচে ধরে নি

আরও পড়ুনঃ সিতা মাতার অভিশাপে আজও কষ্ট পাচ্ছে এই ৪ জন 

৬) মহাভারতের উদ্যোগ পর্বে উল্লেখিত আছে যে, কুরুক্ষেত্রের যুদ্ধ শুরুর আগে কৃষ্ণ হস্তিনাপুরে যাত্রা শুরু করেছিলেন তখন ছিল কার্তিক মাস এবং সেদিন চন্দ্র রোহিণী নক্ষত্র অবস্থান করেছিল। কৃষ্ণ যখন যাত্রাপথে বৃকস্থল নামে এক জায়গায় বিশ্রামের জন্য নামেন, তখন চন্দ্র ভরণী নক্ষত্রে বিরাজ করছিল। এছাড়া যেদিন চন্দ্র পূজা নক্ষত্র অবস্থান করছিল ঠিক সেইদিন দুর্যোধনের মৃত্যু হয়। জ্যোতির্বিদরা মহাভারতের আনুমানিককাল এবং উল্লেখিত তিথির সঙ্গে সেই সময়ের মিল খুঁজে পেয়েছেন।

Know Kurukshetra, be a city explorer

৭) পুরাণে মৌর্য, গুপ্ত এবং ইন্দো-গ্রিক এইসব রাজবংশের কথা উল্লেখ আছে। এই রাজবংশগুলির কথা ঐতিহাসিকরাও মেনে নিয়েছেন। আর মহাভারতেও এই রাজবংশগুলির কথা উল্লেখ করা হয়েছে বহুবার।

Continue Reading
Click to comment

Trending ..

To Top