ক্রিকেট

২০২২ আইপিএলে চেন্নাই সুপার কিংসের টানা চতুর্থ হারের তিনটি কারণ রইল

গতবারের চ্যাম্পিয়ন সিএসকে দলকে যেন এবারে চেনায় যাচ্ছে না! ২০২২ আইপিএলে টানা চারটি ম্যাচ হেরে প্রবল সমালোচনার সম্মুখীন হচ্ছে দলটি। চলতি লীগের ১৭তম ম্যাচে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস ও সানরাইজার্স হায়দ্রাবাদ। দুটি দলই তাদের প্রথম জয়ের অপেক্ষায় ছিল। সিএসকে দল প্রথমে ব্যাট করে ১৫৫ রানের টার্গেট দেয়। জবাবে হায়দ্রাবাদ ১৭.৪ ওভারে প্রয়োজনীয় রান তুলে নেয়।

২০২২ আইপিএল শুরু হওয়ার আগে সবচেয়ে চর্চিত খেলোয়াড় ছিলেন রবীন্দ্র জাদেজা। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে জাদেজা অতুলনীয় পারফরম্যান্স করে গোটা বিশ্বের নজর কেড়েছিলেন তিনি। কিন্তু ১৫তম আইপিএল শুরুর ঠিক দুইদিন আগেই তাকে সিএসকের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়। এরপর থেকে জাদেজার ফর্ম যেন কোথাও উধাও হয়ে গেছে। এবার জেনে নেওয়া যাক সিএসকের টানা চতুর্থ হারের তিনটি কারণ:

□ অধিনায়কত্বের প্রবল চাপ:

রবীন্দ্র জাদেজা গত মরসুমে অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে চেন্নাই সুপার কিংসকে চতুর্থবারের মতো শিরোপা জিততে সাহায্য করেছিলেন। তবে ২০২২ আইপিএলে অধিনায়কত্বের চাপ স্পষ্ট বোঝা যাচ্ছে। এখনও পর্যন্ত ৪ ম্যাচে কেবল একটি উইকেট নিয়েছেন। একইভাবে আক্রমনাত্মক ব্যাটিংয়ের বদলে তাকে নার্ভাস মনে হচ্ছে। এদিন তিনি সানরাইজার্সের বিরুদ্ধে সহজ ফুলটস বলে তিনি আউট হয়ে যান।

□ পাওয়ার প্লেতে উইকেট নিতে ব্যর্থ:

Image

চেন্নাই সুপার কিংস প্রতিটি ম্যাচের পর তাদের প্রধান বোলার দীপক চাহারের উপস্থিতি অনুভব করছে। যে কারণে বোলিং ইউনিট খুবই দুর্বল হয়ে পড়েছে। বিশেষ করে পাওয়ার প্লেতে উইকেট নিয়ে প্রতিপক্ষ দলের ওপর কোনো বাড়তি চাপ প্রয়োগ করতে পারছে না। এদিন হায়দ্রাবাদের বিপক্ষে ম্যাচ বাঁচাতে মাত্র ১৫৫ রানের টার্গেট ছিল। এই অবস্থায় শুরুর উইকেট নিয়ে প্রতিপক্ষ দলের উপর চাপ সৃষ্টি করতে ব্যর্থ হয়েছে সিএসকের বোলাররা।

□ ওপেনিং জুটির ব্যর্থতা:

Image

গতবারের সিএসকে চ্যাম্পিয়ন হওয়ার প্রধান কারণ ছিল ওপেনিং জুটি। ঋতুরাজ গায়কোয়াড় (৬৩৫) এবং ফ্যাফ ডু প্লেসিস (৬৩৩) সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন। কিন্তু এরপর ডু প্লেসিসকে ছেড়ে দেয়। একইভাবে ঋতুরাজও চলতি মরসুমের প্রথম চারটি ম্যাচে ব্যর্থ হয়েছেন, তার মোট সংগ্রহ ১৮ রান। প্রতিটি ম্যাচেই পাওয়ার প্লেতে উইকেট হারিয়ে আরও সমস্যায় পড়ছে সিএসকে দল। 

error: Content is protected !!