ক্রিকেট

৫ জন কিংবদন্তি ক্রিকেটার, যারা কখনও বিশ্বকাপ জয়ের স্বাদ উপভোগ করেননি

প্রতিটি ক্রিকেটার বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন। আইসিসির এই সবচেয়ে বড় প্রতিযোগিতায় তারা দেশকে শিরোপা জেতানোর আপ্রাণ চেষ্টা করেন। ক্রিকেট ইতিহাসে এমন বহু দুর্দান্ত খেলোয়াড় রয়েছেন যারা নিজেদের ক্যারিয়ারের শীর্ষে থাকলেও কখনো বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে পারেননি। এই অধরা স্বপ্ন নিয়েই একটা সময়ের পর ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন। এই প্রতিবেদনে তাদের সম্পর্কে বিস্তারিত রয়েছে:  

□ সৌরভ গাঙ্গুলী:

২০০৩ বিশ্বকাপের ফাইনালে পরাজয়টা সৌরভ গাঙ্গুলী হয়তো আজও মেনে নিতে পারেননি। গোটা টুর্নামেন্ট জুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের পর ফাইনালে এসে পরাজিত হয়। সৌরভ গাঙ্গুলী ৩টি বিশ্বকাপে মোট ২১ ইনিংসে ৫৫ গড়ে ১০০৬ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ৩টি হাফসেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৮৩ রান। এছাড়া বল হাতে নিয়েছেন ১০টি উইকেটও।

□ ব্রায়ান লারা:

ক্রিকেট বিশ্ব এমন এক বিরল প্রজাতির ব্যাটসম্যান পেয়েছিল যাকে প্রতিপক্ষ দল স্লেজিং করতেও ভয় পেত। চারটি বিশ্বকাপে অংশ নেওয়া ব্রায়ান লারাও কখনো বিশ্বকাপ জয়ী দলের সদস্য হতে পারেননি। ব্রায়ান লারা বিশ্বকাপে ৩৩ ইনিংসে ৪২ গড়ে ১২২৫ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৭টি হাফসেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১১৬ রান।

□ এবি ডি ভিলিয়ার্স:

২০১৫ বিশ্বকাপে ডিভিলিয়ার্স ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬৬ বলে ১৬২ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। তিনি দক্ষিণ আফ্রিকা দলকে একাই টেনে নিয়ে গেছেন। দুর্ভাগ্যবশত সেমিফাইনালে জয়ের সম্ভাবনা থাকলেও শেষমেষ নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়। ডি ভিলিয়ার্স ৩টি বিশ্বকাপে মোট ২২ ইনিংসে ৬৩ গড়ে ১২০৭ রান করেছেন, যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ৬টি হাফসেঞ্চুরি। 

□ জ্যাক ক্যালিস:

দক্ষিণ আফ্রিকার আরেক কিংবদন্তি খেলোয়াড় জ্যাক ক্যালিসও এই তালিকায় রয়েছেন। তবে পাঁচটি বিশ্বকাপে অংশ নেওয়া ক্যালিসেরও কখনো বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়নি। জ্যাক ক্যালিস বিশ্বকাপে মোট ৩২টি ইনিংসে ৪৫ গড়ে ১১৪৮ রান করেছেন, যার মধ্যে রয়েছে ১টি সেঞ্চুরি ও ৯টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ১২৮ রান। এর পাশাপাশি বল হাতে নিয়েছেন ২১টি উইকেট।

□ রাহুল দ্রাবিড়:

ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ও তিনটি বিশ্বকাপে অংশ নিয়েছেন কিন্তু কখনো বিশ্বকাপ জিততে পারেননি। এই মহান ক্রিকেটারকে আউট করা প্রতিপক্ষ দলের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। উল্লেখ্য, ১৯৯৯ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন। রাহুল দ্রাবিড় বিশ্বকাপে মোট ২১ ইনিংসে ৬১ গড়ে ৮৬০ রান করেছেন, যার মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি ও ৬টি হাফসেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৪৫ রান।

error: Content is protected !!