লাইফস্টাইলহেলথ টিপস

শীতের সকালে গায়ে রোদ লাগানোর বিশেষ কয়েকটি উপকারিতা

শীতের সকালে রোদ পোহাতে কে না ভালবাসেন! এই সময়ে রোদ শরীরে খুবই আরামদায়ক এবং দেহকে উষ্ণ রাখতে সাহায্য করে সেই সাথে সাথে আমাদের শরীরের বিশেষ কয়েকটি উপকার হয়। এই সূর্যের আলোর মধ্যে রয়েছে সবচেয়ে উপকারী একটি উপাদান ভিটামিন ডি। তাহলে চলুন জেনে নেওয়া যাক শীতের সকালে শরীরে কি কি উপকার হয় –

Image result for winter sunburn

১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে:- শীতের সময় সূর্যের আলো দেহের মধ্যে পড়লে শ্বেত রক্তকণিকা পরিমাণ প্রচুর পরিমাণে বৃদ্ধি পায় যার ফলে ছোট-বড় কোন রোগ কাছে ঘেষতে পারে না। এর ফলে শরীরের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে।

২) শরীরকে চাঙ্গা করে:- শীতের সকালে রোদ পড়তেই খুবই আরাম লাগে এবং সেই সময় শরীর উষ্ণ হয়ে ওঠে তাই জল তেষ্টা পায় এর ফলে আমরা বেশি পরিমাণে জল পান করি আর শরীর থেকে সমস্ত রকম টক্সিন বেরিয়ে যাওয়ার সুযোগ পায় শুধু তাই নয় এর ফলে আমাদের ত্বক কোমল হয়ে ওঠে আর শরীরকে চাঙ্গা লাগে।

৩) ত্বকের সমস্যা দূর করে:- গবেষণায় প্রমাণিত হয়েছে যে একাধিক ত্বকের রোগের সমস্যা দূর করতে পারে সূর্যের আলো, তবে সেই রোদ অবশ্যই বেলা এগারোটার আগে পর্যন্ত। এরপরে রোদের তীব্রতা বেড়ে গেলে তা ত্বকের পক্ষে ক্ষতিকর এবং শরীরে কষ্ট হতে পারে।

আরও পড়ুনঃ এক গ্লাস গরম জল পানে রয়েছে অনেক উপকারিতা

৪) ক্যান্সার প্রতিরোধ করে:- সূর্যের আলোর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা মানব শরীরের কোলন, ব্রেস্ট এবং প্রস্টেট ক্যান্সার এর সেল গুলিকে ধ্বংস করতে পারে। তবে অতিরিক্ত পরিমাণে সূর্যের আলো ত্বকের ক্ষতি করে মনে রাখবেন একমাত্র সকাল বেলায় সূর্যের আলোয় লাগাবেন।

আরও পড়ুনঃ পেটের মেদ কমানোর কয়েকটি ঘরোয়া পদ্ধতি

৫) ঘুম ভালো হয়:- আপনি কি অনিদ্রার সমস্যায় ভুগছেন! তাহলে নিয়মিত সকাল বেলায় সূর্যের আলো দেহের মধ্যে লাগান এর ফলে আমাদের মস্তিষ্কে একপ্রকার সিস্টেমকে উন্নত করে তোলে যার ফলে খুব সহজে ঘুম আসে। এছাড়াও মন-মেজাজ কে ভালো করে তোলে।

Related image

আরও পড়ুনঃ মাসখানেক আগে থেকে হার্ট অ্যাটাক হবার কয়েকটি লক্ষণ দেখা যায়

৬) ভিটামিন ডি:- আমরা সকলে জানি সূর্যের আলোর মধ্যে রয়েছে ভিটামিন ডি যা শরীরের পক্ষে খুবই একটি উপকারী উপাদান। এটি শরীরে প্রবেশ করার সাথে সাথেই সমস্ত খারাপ কোলেস্টরেল গুলিকে স্টেরয়েড এ পরিণত করে দেয়। এছাড়াও উদ্দিপ্ত হরমোনকে বিশেষভাবে সাহায্য করে।

error: Content is protected !!