Connect with us

Cricket

ধোনির যে সিদ্ধান্তগুলির জন্য DRS -কে বলা হয় “ধোনি রিভিউ সিস্টেম”

আম্পায়ারের সিদ্ধান্ত কে বারবার ভুল প্রমাণিত করেছেন মহেন্দ্র সিং ধোনি। প্রতিবার তিনি DRS নিতে চূড়ান্তভাবে সাফল্য লাভ করেছেন কিন্তু অন্যদিকে তাঁর উত্তরসূরি হিসেবে যাকে ভাবা হচ্ছে রিশাভ পান্থ তিনি চূড়ান্তভাবে ব্যর্থ হচ্ছেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক মহেন্দ্র সিং ধোনির যে সিদ্ধান্ত গুলির জন্য DRS -কে “ধোনি রিভিউ সিস্টেম” বলা হয়।

Image result for Dhoni review system

১) ২০১৮ সালে এশিয়া কাপ চলাকালীন পাকিস্তানের বিরুদ্ধে বল করছিলেন যুবেন্দ্র চাহাল। সেই সময়ে আউট করার খুবই দরকার হয়ে পড়ে ইমাম-উল-হক কে, কিন্তু তার প্যাডে বল লাগলে আম্পায়ার আউট দিতে নাকচ করে দেন। উইকেটের পেছন থেকে দাঁড়িয়ে থাকা মহেন্দ্র সিং ধোনি সঙ্গে সঙ্গে রিভিউ চান।

এরপর পরিষ্কার দেখা যায় যুজবেন্দ্র চাহাল এর বল সোজা ইমামের স্ট্যাম্পে গিয়ে লাগছে। ওই গুরুত্বপূর্ণ সময়ে ভারত উইকেট পায়।

২) ২০১৮ সালের আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এর বিরুদ্ধে চেন্নাই সুপার কিংসের ম্যাচ চলাকালীন নাইটদের ওপেনার ক্রিস লিন এর ক্যাচ ধরেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু আম্পায়ার কোনভাবেই সেটা আউট দিতে রাজি নয় কারণ তার ধারণা ছিল মাটিতে বল ছুয়ে তালুবন্দি হয়।

কিন্তু মহেন্দ্র সিং ধোনি অন্য কিছু ভেবেছিলেন। তিনি স্পষ্ট বুঝতে পেরেছিলেন বলটি ব্যাটে নয়, প্যাডে লেগেছিল। রিভিউ করার পর আম্পায়ার তার সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয়।

Related image

৩) লর্ডসে ২০১৮ সালে, ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট করছিল ভারত। ঠিক মাঝে মাঝে দিকে আদিল রশিদ একই ওভারে সুরেশ রায়না এবং বিরাট কোহলিকে আউট করে প্যাভিলিয়নে ফেরান। এই সময় ভারত খুব চাপে পড়ে যায়। সেই সময় মঈন আলীর বলেও মহেন্দ্র সিং ধোনিকে এলবিডব্লিউতে আউট দিয়ে দেন আম্পায়ার।

মহেন্দ্র সিং ধোনি সাথে সাথে রিভিউ চেয়ে নেন কারণ তার স্পষ্ট ধারণা ছিল সেই বল তার স্ট্যাম্পে কখনোই লাগতে পারে না। এরপর রিভিউতে দেখা যায় মাহির ধারণা সঠিক ছিল।

৪) ২০১৭ সালের ইংল্যান্ডের বিরুদ্ধে একটি সিরিজের যুবরাজ সিংকে আউট দিয়ে দেন আম্পায়ার। এমনকি যুবরাজ সিং নিজেও আউট মেনে নিয়ে প্যাভিলিয়নে দিকে হাঁটতে শুরু করেন। অন্য প্রান্তে থাকা মহেন্দ্র সিং ধোনি তাকে থামিয়ে রিভিউ নিয়ে নেন। এরপর রিভিউতে দেখা যায়, যুবরাজ সিংয়ের ব্যাটে লেগে ইংল্যান্ড উইকেট রক্ষকের ক্যাচ ধরার আগেই তা মাটিতে পড়ে যায়।

আম্পায়ার তার সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন। ওই ম্যাচে যুবরাজ সিং ১৫০ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন এমনকি মাহিও করেছিলেন ১৩৪ রানের অনবদ্য সেঞ্চুরি।

Related image

৫) ২০১৭ সালে পুনেতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওই সিরিজের আর একটি ম্যাচে ইংল্যান্ড ৩৫০ রান করে। ওই ম্যাচে হার্দিক পান্ডিয়ার একটি বলে ইয়ন মরগানের ক্যাচ ধরেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু আম্পায়ার আউট দেননি।

এরপর তিনি কোহলিকে রাজি করান রিভিউ নেওয়ার জন্য। কোহলি সাথে সাথে রিভিউ নিয়ে নেন। এরপর রিভিউ দেখে আম্পায়ার তার সিদ্ধান্ত বদলে আউট দিতে বাধ্য হন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top