ক্রিকেট

যে পাঁচটি কারণে বিদেশি খেলোয়াড়দের আইপিএলের চেয়েও পিএসএলকে সেরা মনে হয়

পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ পিএসএল ও ভারতের আইপিএল এর মধ্যে সর্বদাই রেষারেষি রয়েছে। যদিও আইপিএল বিশ্বের সেরা এক নম্বর টি-টোয়েন্টি তবে গত কয়েক বছরে পিএসএল অনেক উন্নতি করেছে এবং আজ বিশ্বের দরবারে তারাও নিজেদের প্রতিষ্ঠা করেছে।

অনেক সময় বিভিন্ন বিদেশি খেলোয়াড়দের বলতে দেখা যায় আইপিএলের থেকেও নাকি পিএসএল ভালো। এবার জেনে নেওয়া যাক, এমন বলার পিছনে কোন পাঁচটি কারণ রয়েছে:- 

১) পিএসএলে খেলোয়াড়রা সম্মান পান: 

আইপিএলে যখন নিলাম প্রক্রিয়া শুরু হয় তখন অনেক বড় বড় বিদেশি খেলোয়াড়রা অবিক্রীত থেকে যান। যেমন ২০২১ আইপিএল নিলামের সময় অস্ট্রেলিয়া অ্যারন ফিঞ্চ এবং ইংল্যান্ডের জেসন রয়ের মতো দুর্ধর্ষ ব্যাটসম্যানদের অন্তর্ভুক্ত করতে কোনো দল আগ্রহ দেখায়নি।

3 Players Mumbai Indians Should Target In IPL 2020 Auction

অন্যদিকে পিএসএলে সমস্ত খেলোয়াড়দের জন্য দরজা খোলা রেখেছে তারা। বেশ কয়েক বছর আগে অবসর নেওয়া খেলোয়াড়রাও পিএসএল খেলছেন। এই ক্ষেত্রে বেশিরভাগ বিদেশে খেলোয়াড়রা মনে করেন আইপিএলের জায়গা না পেলে অল্প উপার্জনেই পিএসএলে খেলবেন।

২) আইপিএলে ফ্র্যাঞ্চাইজিদের বেশি চাপ থাকে:

আমরা সকলেই জানি যে, আইপিএল দলের মালিকেরা খেলোয়াড়দের উপর জলের মতো অর্থ ব্যয় করেন। তাই সবসময় তাদের থেকে ভালো পারফর্ম করার প্রত্যাশা করেন। তবে পিএসএল এর ক্ষেত্রেও অনেকটাই একই।

Maxwell did not report drunken escapade during IPL 2017 to Anit-Corruption Unit: Report

যেহেতু পিএসএল ফ্র্যাঞ্চাইজিগুলো খেলোয়াড়দের আইপিএলের তুলনায় অনেক কম অর্থ দেয় তাই তাদের থেকে ভালো পারফর্ম করার জন্য তেমন চাপ দেয় না। তাই আইপিএলে ব্যয়বহুল খেলোয়াড়দের নিয়ে প্রশ্ন ওঠে যারা ভাল পারফর্ম করতে ব্যর্থ হন।

৩) পিএসএলে বোলারদের আরও বেশি সম্ভাবনা:

আইপিএলের মত পিএসএলে কোন উচ্চ স্কোরিং ম্যাচ হয় না। তাই পাকিস্থানে আজও সেরা ফাস্ট বোলার পাওয়া যায়। পাকিস্তানের অনেক তরুণ ফাস্ট বোলার ১৪০ কিলোমিটার প্রতি গতিতে বোলিং করতে পারেন। এই পরিস্থিতিতে বিদেশি বোলারদের পিএসএল খেলার প্রতি অনেকটাই আগ্রহ বাড়ে এবং অনুপ্রেরিত হয়।

Aaqib Javed reveals how Shaheen Afridi's weak eyesight went unnoticed | - GeoSuper.tv

এই প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ফাফ দু প্লেসিস বলেছেন, আইপিএল এর চেয়ে পিএসএলে বোলিং পারফরম্যান্স অনেকটাই ভালো। এর আগে একই কথা বলেছিলেন, পাকিস্তানের ফাস্ট বোলার ওহাব রিয়াজ।

৪)পিএসএল এর তুলনায় আইপিএলে বিনোদন অনেকটাই বেশি:

IPL 2020: Virat Kohli Birthday Party Celebrations Latest Updates In Photos; Anushka Sharma, Royal Challengers Bangalore (RCB) | Colleagues gave captain Virat a cake, wife Anushka was also with him »

আইপিএলের প্রায়শই ম্যাচ শেষে গভীর রাত পর্যন্ত পার্টি করতে দেখা যায়। কিন্তু অন্যদিকে পিএসএলে তেমন কোনো উদ্দীপনা নেই। তবে এমনটা নয় যে পিএসএল এর খেলোয়াড়রা কোন আনন্দ করে না, তবে আইপিএলে যে বিনোদন ফুর্তি দেখা যায় ততটা হয়না। অনেকের মতে, পার্টি করতে গিয়ে খেলোয়াড়দের মনোযোগ নষ্ট হয় এবং তারা ভালো পারফরম্যান্স করতে পারেনা।

৫) টাকার চেয়ে পিএসএলে খেলাকে বেশি গুরুত্ব দেওয়া হয়:

আইপিএলে সবসময় অর্থকে বেশি গুরুত্ব দেওয়া হয়। স্বল্প দামে কেনা কোন প্লেয়ার যদি ভাল পারফর্ম করে, তবে কম টাকায় কেনা হয়েছে বলে এই প্রসঙ্গটি বারবার আসে। তার পারফরমেন্সের থেকেও অর্থকে বেশি গুরুত্ব দেওয়া হয়।

Babar Azam leads Karachi Kings to second win in PSL 6

অন্যদিকে পিএসএলে খেলোয়াড়দের পারফরমেন্সকে বেশি গুরুত্ব দেয়া হয়। পিএসএল এর দুর্দান্ত পারফর্ম করা খেলোয়াড়দের উপর সব সময় বেশি নজর থাকে।

error: Content is protected !!