ক্রিকেট

বর্তমানের পাঁচ সক্রিয় ব্যাটসম্যান, যাদের টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ ব্যাটিং গড় রয়েছে

টেস্ট ক্রিকেটে ধারাবাহিকতা কেবল হাতেগোনা কয়েকজন ব্যাটসম্যানই দেখিয়েছিলেন। এই দীর্ঘ পাঁচ দিনের লড়াইয়ে বড় বড় ইনিংস খেলতে সক্ষম হন এবং জয়ের ক্ষেত্রে তারা বিশেষ অবদান রাখেন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনো পর্যন্ত সর্বোচ্চ ব্যাটিং গড় নিয়ে শীর্ষে রয়েছেন ডন ব্র্যাডম্যান; যিনি ৯৯.৯৪ গড়ে রান করেছেন। তবে আজকের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে যে পাঁচজন ব্যাটসম্যানের টেস্টে সর্বোচ্চ ব্যাটিং গড় রয়েছে; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:- 

১) স্টিভ স্মিথ: ৬১.৮৭ ব্যাটিং গড়

সাদা জার্সিতে সবচেয়ে ভরসাযোগ্য ব্যাটসম্যান স্টিভ স্মিথ এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। বলা হয় অস্ট্রেলিয়া দলের মেরুদন্ড তিনি। এমনকি সেঞ্চুরির দিক দিয়েও বিরাট কোহলিকে স্পর্শ করেছেন।

The Genius of Steve Smith – CricXtasy

পরিসংখ্যানের কথা বললে, স্টিভ স্মিথ ৭৭ টেস্টে ৬১.৮৭ ব্যাটিং গড় নিয়ে ৭৫৪০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ২৬৯ অপরাজিত।

২) মার্নুস লাবুশানে: ৬০.৮৩ ব্যাটিং গড়

অস্ট্রেলিয়া দলের আরেক উজ্জ্বল তারকা মার্নুস লাবুশানের সাম্প্রতিক ধারাবাহিকতা সকলকে মুগ্ধ করেছে। সক্রিয় ব্যাটসম্যানদের মধ্যে ব্যাটিং গড় এর দিক দিয়ে তিনি দ্বিতীয় স্থানে রয়েছেন।

Marnus Labuschagne double century hands Australia early advantage over New Zealand in Sydney | The National

পরিসংখ্যানের কথা বললে, মার্নুস লাবুশানে ১৮ টেস্টে ৬০.৮৩ ব্যাটিং গড় নিয়ে ১৮৮৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৫টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ২১৫ রান।

৩) কেন উইলিয়ামসন: ৫৩.৬০ ব্যাটিং গড়

বর্তমানে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন অন্যতম। অসাধারণ নেতৃত্ব ও দক্ষতা দিয়ে তিনি তার দলকে বিশ্ব চ্যাম্পিয়নশীপ ট্রফির ফাইনালে তুলেছেন।

 

New Zealand vs Pakistan: Kane Williamson brings up masterful first-innings century | Sporting News Australia

পরিসংখ্যানের কথা বললে, কেন উইলিয়ামসন ৮৪ টেস্টে ৫৩.৬০ ব্যাটিং গড় নিয়ে ৭১২৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৪টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ২৫১ রান। 

৪) বিরাট কোহলি: ৫২.৩৭ ব্যাটিং গড়

বর্তমানে সবচেয়ে দক্ষ এবং ক্লাসিক ব্যাটসম্যানের কথা বললে বিরাট কোহলির নাম সবার প্রথমে আসবে। গত দেড় বছরেরও বেশি সময় ধরে তার ব্যাট থেকে কোন সেঞ্চুরি আসেনি, কিন্তু অসাধারণ নেতৃত্ব দিয়ে ভারতীয় দলকে বিশ্ব চ্যাম্পিয়নশীপ ট্রফির ফাইনালে তুলেছেন।

Virat Kohli: Full list of records set by the Indian skipper on Day 2 of the Pune Test | Cricket News - Times of India

পরিসংখ্যানের কথা বললে, বিরাট কোহলি ৯১ টেস্টে ৫২.৩৭ ব্যাটিং গড় নিয়ে ৭৪৯০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ২৫৪ অপরাজিত।

৫) জো রুট: ৪৯.১৯ ব্যাটিং গড়

বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বেতনভুক্ত অধিনায়ক ইংল্যান্ড দলের ক্রিকেটার জো রুট। সম্প্রতি ভারতের বিপক্ষে  তিনি তাঁর শততম টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে তিনি বিশেষ অবদান রেখেছেন। 

5 potential candidates to make 10,000 runs in Test cricket

পরিসংখ্যানের কথা বললে, জো রুট ১০৫ টেস্টে ৪৯.১৯ ব্যাটিং গড় নিয়ে ৮৬৫৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২০টি সেঞ্চুরি এবং তার সর্বোচ্চ স্কোর ২৫৪ রান। 

error: Content is protected !!