অন্যান্য

চীনকে উচিত শিক্ষা দিতে এবার এশিয়ায় মার্কিন সেনা মোতায়েন করতে চলেছে আমেরিকা

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন যে, চীন ক্রমাগতভাবে পার্শ্ববর্তী দেশ যেমন ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন্সের মতো দেশগুলোকে হুমকি দিয়ে চলেছে। এই পরিপ্রেক্ষিতে মার্কিন সেনা মোতায়েন করার বিষয়টি আলোচনা করা হচ্ছে যাতে তারা পিপল লিবারেশন আর্মি (চীনা সেনা)-র বিরুদ্ধে মোকাবিলা করতে পারে।

চলতি বছরে জার্মানির একটি ফোরামে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন যে, আমরা নিশ্চিত করবো যেভাবেই হোক পিপল লিবারেশন আর্মির বিরুদ্ধে রুখে দাঁড়াবার জন্য। লড়াই করার মতো যথেষ্ট সেনা মোতায়েন করা হবে।

আমরা অনুভব করি যে এটি আমাদের কাছে একটি বড় চ্যালেঞ্জ। এমনকি এই লড়াইয়ে সমস্ত রকমের সরঞ্জামের ব্যবস্থাও করা হবে। তিনি আরো জানিয়েছেন যে, মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নির্দেশনা মোতায়েনের বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে।

Coronavirus fears force Pentagon to curtail large Defender-Europe ...

এই পরিকল্পনা অনুযায়ী মার্কিন সরকার জার্মানি থেকে তাদের ৫২ হাজার সেনা কমিয়ে ২৫ হাজারে নিয়ে আসতে চলেছে। জার্মানি থেকে সেনা সরিয়ে নিয়ে যাওয়ার প্রসঙ্গে মাইক পম্পেও বলেছেন, জার্মানি থেকে সরানো হয়েছে কারণ তাদের অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে।

 চীন ক্রমাগত ভারতকে হুমকি দিয়ে চলেছে। সেই সাথে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া ফিলিপাইন্সের মতো দেশেও হুমকি অব্যাহত রেখেছে। এছাড়া দক্ষিণ চীন সাগর ক্ষেত্রেও বিপজ্জনক হয়ে উঠেছে চীনের কমিউনিস্ট পার্টি।

File:Sgt. Balkrishna Dave explains weapons-range safety procedures ...

শুধুমাত্র স্থলপথে নয়, এবার মার্কিন সেনা এয়ার ফোর্স, নৌ-বাহিনী সবদিক থেকেই লাল ফৌজের বিরুদ্ধে তৈরি থাকছে আমেরিকা।

error: Content is protected !!