Connect with us

Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারী ৮ ব্যাটসম্যান, তালিকায় তিন ভারতীয়

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহ করার তালিকায় রয়েছেন বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানেরা। তবে ওডিআই হোক বা টেস্ট ক্রিকেট, সর্বাধিক রান সংগ্রহকারীর তালিকায় শচীন টেন্ডুলকার সবার শীর্ষে রয়েছেন। এদিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্রুততম ২২ হাজার রানের এলিট ক্লাবে ঢুকে পড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলিও।

আজকের প্রতিবেদনে রয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারী যে ৮ ব্যাটসম্যান, চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক :-

১) শচীন টেন্ডুলকার: ৩৪,৩৫৭ রান

Happy birthday Sachin Tendulkar: Top 5 ODI knocks from the little master - Cricket Country

আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় অধিকাংশ রেকর্ডগুলি মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের নামে রয়েছে। এই শততম সেঞ্চুরির মালিক ২০০ টেস্ট, ৪৬৩ ওডিআই এবং ১টি টি-টোয়েন্টি ম্যাচে সর্বাধিক ৩৪,৩৫৭ রান করেছেন।

২) কুমার সাঙ্গাকারা: ২৮,০১৬ রান

Kumar Sangakkara calls time on first-class career, goes out on a high | Sports News,The Indian Express

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান করার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন কুমার সাঙ্গাকারা। এই প্রাক্তন শ্রীলংকান ব্যাটসম্যান ১৩৪ টেস্ট, ৪০৪ ওডিআই এবং ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে সংগ্রহ করেছেন মোট ২৮,০১৬ রান।

৩) রিকি পন্টিং: ২৭,৪৮৩ রান

Eoin Morgan becomes leading run-scorer in England-Australia ODIs

এই তালিকায় দুবার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং তৃতীয় স্থানে রয়েছেন। অস্ট্রেলিয়ার হয়ে তিনি ১৬৮ টেস্ট, ৩৭৫ ওডিআই এবং ১৭টি টি-টোয়েন্টি ম্যাচে সংগ্রহ করেছেন মোট ২৭,৪৮৩ রান।

৪) মাহেলা জয়াবর্ধনে: ২৫,৯৫৭ রান

Jayawardene announces retirement from Test cricket - Sports News

মাহেলা জয়াবর্ধনে বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ার্ল্ড কাপের ফাইনাল এবং সেমি ফাইনালে সেঞ্চুরি হাঁকিয়েছেন। শ্রীলংকার হয়ে তিনি ১৪৯ টেস্ট, ৪৪৮ ওডিআই এবং ৫৫টি টি-টোয়েন্টি ম্যাচে সংগ্রহ করেছেন মোট ২৫,৯৫৭ রান।

৫) জ্যাক কালিস: ২৫,৫৩৪ রান

Top 10 Cricket World Cup Run-Scorers In History | Wisden

সর্বকালের সেরা অলরাউন্ডার জ্যাক কালিস এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। এই দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটসম্যান ১৬৬ টেস্ট, ৩২৮ ওডিআই এবং ২৫টি টি-টোয়েন্টি ম্যাচে সংগ্রহ করেছেন মোট ২৫,৫৩৪ রান।

৬) রাহুল দ্রাবিড়: ২৪,৪০৮ রান

Top 10 unsung heroes of all time in International cricket

ক্রিকেটের দ্য ওয়াল নামে পরিচিত রাহুল দ্রাবিড় এই তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন। এই ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যান ১৬৪ টেস্ট, ৩৪৪ ওডিআই এবং ১টি টি-টোয়েন্টি ম্যাচে সংগ্রহ করেছেন মোট ২৪,৪০৮ রান।

৭) ব্রায়ান লারা: ২২,৩৫৮ রান

April 12, 2004: Brian Lara slams world record 400 not out in Test cricket - Sports News

ব্রায়ান লারার টেস্ট ক্রিকেটে অপরাজিত ৪০০ রানের ইনিংসটি সর্বকালের সেরা ইনিংস বলে বিবেচিত হয়। এই ক্যারিবীয় ব্যাটসম্যানের পরিসংখ্যানের কথা বললে তিনি ১৩১ টেস্ট ও ২৯৯ ওডিআই ম্যাচে সংগ্রহ করেছেন মোট ২২,৩৫৮ রান।

৮) বিরাট কোহলি: ২২,০১১ রান*

Image

এদিন বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২২ হাজার রানের এলিট ক্লাবে ঢুকে পড়লেন। এখনো পর্যন্ত তিনি ৮৬ টেস্ট, ২৫০ ওডিআই এবং ৮১টি টি-টোয়েন্টি ম্যাচে সংগ্রহ করেছেন মোট ২২,০১১ রান। যার মধ্যে রয়েছে ৭০টি আন্তর্জাতিক সেঞ্চুরি।

Image

Continue Reading
Click to comment

Trending ..

To Top