Connect with us

Cricket

টেস্ট ম্যাচের একদিনে সর্বাধিক রান সংগ্রহ করেছেন এই তিন ব্যাটসম্যান

টেস্ট ম্যাচকে ক্রিকেটের অন্যতম সেরা ফরম্যাট হিসেবে ধরা হয়। প্রতিটি ব্যাটসম্যান এখানে নিজের দক্ষতা দেখানোর সুযোগ পান, তাই কেউই তাড়াহুড়ো করে না এবং সারাদিনে গড়ে ৩০০ এর কাছাকাছি দলীয় রান গিয়ে পৌছায়।

কিন্তু ক্রিকেট ইতিহাসের এমন কয়েকজন ব্যাটসম্যানের পরিচয় পাওয়া গিয়েছে যারা একদিনে নিজেই সংগ্রহ করেছেন ২৮০ রানের বেশি। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) ডন ব্র্যাডম্যান: ৩০৯* রান

Don Bradman debuted 89 years ago and finished with a Test average ...

টেস্ট ক্রিকেটের একমাত্র ব্যাটসম্যান হিসেবে একদিনেই ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ডন ব্রাডম্যান। ১৯৩০ সালে অ্যাসেজ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন। ম্যাচের প্রথম দিনেই তিনি ৩০৯ রানে অপরাজিত ছিলেন – যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে একদিনে সংগ্রহ করা সর্বাধিক রান।

২) ওয়ালি হ্যামন্ড: ২৯৫ রান

Th Unbearable Pain Of Being Wally Hammond | The Untold Story | Wisden

১৯৩০-এর দশকের ইংলিশ ক্রিকেটার, ওয়ালি হ্যামন্ড এই ফরম্যাটের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের ১৫৮ রানের জবাবে ইংল্যান্ড ৫৪৮/৭ রানের পাহাড় খাড়া করে ডিক্লেয়ার করে। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৩৬৬* রান করে অপরাজিত থাকেন হ্যামন্ড।

টেস্টের প্রথম দিন শেষে তিনি ৪১ রানে অপরাজিত থাকেন। এর পরে, দ্বিতীয় দিন তিনি ২৯৫ রান করেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৩৪ টি চার এবং ১০টি ছক্কা।

৩) বীরেন্দ্র শেহবাগ: ২৮৪ রান

Virender Sehwag Smashed 293 Against Sri Lanka On This Day 10 Years ...

২০০৯ সালে শ্রীলংকার বিপক্ষে একটি টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনে বীরেন্দ্র শেহবাগ আক্রমণাত্মক ব্যাট করে ২৮৪ রান করেছিলেন এবং দিনের শেষে ভারতীয় দল ৪৪৩/১ স্কোর করে।

পরেরদিন আর মাত্র ৯ রান করতে সক্ষম হয় ও দুর্ভাগ্যবশত তিনি ২৯৩ রানে মুরালিধরনের বলে আউট হন। তার এই ইনিংসে সাজানো ছিল ৪০টি বাউন্ডারি এবং ৭টি ছক্কা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top