ইতিহাস

তাজমহলকে একবার সবুজ কাপড় ও বাঁশ দিয়ে পুরো ঢেকে দেওয়া হয়েছিল; কিন্তু কেন

যমুনা নদীর তীরে অবস্থিত শ্বেত পাথরের নির্মিত অলৌকিক সৌন্দর্যের তাজমহল শুধু ভারতেই নয়, গোটা বিশ্বে তার পরিচয় ধরে রেখেছে। বিশ্বের সপ্তম আশ্চর্যতম জিনিসগুলোর মধ্যে এটি একটি। তবে আপনি কি জানেন তাজমহলের ইতিহাসে এমন দুটি ঘটনা ঘটেছে যেখানে নিরাপত্তা হুমকির মুখে পড়েছিল।

এই অবস্থায় তৎকালীন সরকার এমন কিছু সিদ্ধান্ত নিয়েছিলেন যা শুনলে হয়তো আপনিও অবাক হয়ে যাবেন। প্রথমে ১৯৪২ সালের দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন তাজমহলের চূড়াটি বাঁশ দিয়ে ঘিরে দেওয়া হয়। এরপর ১৯৭১ সালে তাজমহলকে পাকিস্তান থেকে বাঁচানোর জন্য ১৫ দিনের জন্য সবুজ কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছিল।

১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনী তাজমহলকে নিশানা করে। গোয়েন্দা সূত্রে জানা যায় যে, পাকিস্তানি বিমান বাহিনী আগ্রায় বিমান হামলা চালাতে পারে। এই পরিস্থিতিতে তাজমহলকে সবুজ কাপড় দিয়ে ঢেকে দেওয়ার সিদ্ধান্ত নেয়। সরকারের ধারণা ছিল, তাজমহলের উপর দিয়ে পাক বাহিনীর প্লেন চলে গেলে সবুজ এলাকা বিবেচনা করে ফিরে আসবে। এইভাবে প্রায় ১৫ দিন সবুজ কাপড়ে ঢাকা ছিল তাজমহল।

এদিকে ১৯৪২ সালে বিশ্বযুদ্ধ শুরু হয়। মিত্ররা তাদের শত্রুদের উপরে আক্রমণ করা শুরু করেছিল। এই সময় আমেরিকা ও ব্রিটেন গোয়েন্দা খবর পায় যে জাপান ও জার্মানি মিলে তাজমহল ধ্বংস করতে চায়। তারা আকাশ পথ থেকে তাজমহলকে আক্রমণ করার পরিকল্পনা করেছিল। এরপর তাজমহলের নিরাপত্তার জন্য বাঁশ ও বাতি দিয়ে ঢেকে দেওয়ার সিদ্ধান্ত নেয়। যাতে এইসময় উপর থেকে তাজমহলকে বাঁশের ঝাড়ের মত লাগে এবং শত্রুপক্ষের যুদ্ধবিমানগুলি বিভ্রান্ত হয়ে পড়ে।

error: Content is protected !!