অন্যান্য

১লা জুলাই থেকে বদলে যাচ্ছে এটিএম-এ টাকা তোলার নিয়ম, করা হবে অতিরিক্ত চার্জ

লকডাউনের জেরে ব্যাঙ্কগুলি গোটা দেশজুড়ে এটিএম থেকে টাকা তোলার জন্য বেশকিছু ছাড়ের ঘোষণা করেছিল। যা গত তিন মাস ধরে চলে আসছে। কিন্তু ৩০ শে জুন সেইসব ছাড়পত্রের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। তাই আবারও সেই পুরোনো নিয়মে টাকা তুলতে হবে গ্রাহকদের।

আর সেই আগের মতই একটা নির্দিষ্ট সংখ্যার থেকে বেশি লেনদেন করলে তার জন্য গ্রাহককে দিতে হবে বাড়তি চার্জ। টাকা তোলার ক্ষেত্রে এইরকম আর কি কি নিয়ম আছে চলুন দেখে নেওয়া যাক।

লকডাউন এর পূর্বে এটিএম থেকে টাকা তোলার জন্য বিভিন্ন রকম নিয়ম চালু ছিল। লকডাউন এর জেরে সেই সব নিয়ম তুলে দেওয়া হয়েছিল।কিন্তু ১লা জুলাই থেকে সেই নিয়ম ফের চালু হতে পারে। আর এই নিয়ম গুলি হল, শহরাঞ্চলের গ্রাহকরা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষেত্রে মাসে ৮ বার এটিএম এর মাধ্যমে টাকা লেনদেন করার ছাড় ছিল।

ATM transaction limit: ATM transaction charges by banks in India ...

এরমধ্যে পাঁচবার ব্যাংকের নিজস্ব এটিএমে এবং তিনবার অন্য কোন ব্যাংকের এটিএম থেকে টাকা তোলা যেত। কিন্তু যদি এর থেকে বেশি বার লেনদেন করা হয় তাহলে প্রতিবারের জন্য ২০ টাকা করে GST সহ চার্জ দিতে হতো। অর্থাৎ সহজভাবে বলা যায় যে, গত তিন মাস ধরে এটিএম থেকে বহুবার টাকা তুললেও কোনো বাড়তি চার্জ নেইনি ব্যাঙ্কগুলি। কিন্তু ১লা জুলাইয়ের পর থেকে ৮ বারের বেশি টাকা তুললেই গুণতে হবে বাড়তি চার্জ।

একই রকমভাবে গ্রামাঞ্চলে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে ১০ বারের বেশি টাকা তুললে এক্সট্রা চার্জ কাটা হত। লকডাউনের সময় এইসব এটিএমেও টাকা তোলার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছিল। কিন্তু ১লা জুলাই থেকে এই এটিএম গুলিতেও সেই ছাড় থাকছে না। অর্থাৎ আগের মতই ১লা জুলাই থেকে ১০ বারের বেশি লেনদেন করলে গুনতে হবে এক্সট্রা চার্জ।

50% ATMs in India may be shut down by March 2019, warns ...

স্টেট ব্যাংকের মতোই অন্যান্য ব্যাংকগুলিতেও তাদের পুরনো নিয়ম চালু করা হচ্ছে ওই দিন থেকে। এটিএম থেকে অতিরিক্ত লেনদেন করার ক্ষেত্রে এক্সট্রা চার্জ কাটা হলেও অন্যদিকে একটি বড়সড় ছাড় পাচ্ছেন গ্রাহকরা। ১লা জুলাইয়ের পর থেকে গ্রাহকদের ব্যাংক একাউন্টে আর বাধ্যতামূলকভাবে ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়ম থাকছে না।

error: Content is protected !!