Connect with us

Cricket

টেস্টে ১৭ বছর ধরে এই রেকর্ডটি অক্ষত রয়েছে, এর আগে ৫ জন ব্যাটসম্যানই পেরেছেন

১৭ বছর আগে আজকের দিনে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান জ্যাক রুডলফ তাঁর প্রথম টেস্ট ম্যাচে একটি ছাপ তৈরি করেছিলেন। ২০০৩ সালে ২৬শে এপ্রিল দক্ষিণ আফ্রিকার হয়ে বাংলাদেশের বিরুদ্ধে অভিষেক ম্যাচে জ্যাক রুডলফ ২২২ রানের অপরাজিত ইনিংস খেলেন।

Jacques Rudolph – Player Profile | TBC | Sky Sports Cricket

এর সাথে জ্যাক রুডলফ তার অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করা বিশ্বের পঞ্চম ব্যাটসম্যান হয়ে যান। জ্যাক রুডলফের আগে অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করতে পেরেছিলেন মাত্র ৪ ব্যাটসম্যান।

 

জ্যাক রুডলফের অভিষেক টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি করার পরে গত ১৭ বছর ধরে বিশ্বের কোনও ব্যাটসম্যান এই কৃতিত্ব আর পুনরাবৃত্তি করতে পারেননি। অর্থাৎ রুডলফের পরে কোনও ব্যাটসম্যান তার প্রথম টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি করতে পারেননি।

এই ম্যাচে, রুডলফ তৃতীয় উইকেটে বোয়তা ডিপ্পনার (১৭৭*) এর সাথে ৪২৯ রানের পার্টনারশিপ গড়েন। দক্ষিণ আফ্রিকা বাংলাদেশকে একটি ইনিংস সহ ৬০ রানে পরাজিত করে।

26th April 2003: Jacques Rudolph's Double On Debut

জানিয়ে রাখি, জ্যাক রুডলফ দক্ষিণ আফ্রিকার হয়ে ৪৮টি টেস্ট ম্যাচে ছয়টি সেঞ্চুরি এবং ১১ টি হাফ-সেঞ্চুরি সহ ২,৬২২ রান করেন এবং ৪৫টি ওয়ানডেতে ১,১৭৪ রান করেন, যার মধ্যে ৭টি হাফ-সেঞ্চুরি রয়েছে।

জ্যাক রুডলফ এর আগে যে চারজন ব্যাটসম্যান অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন, রইল তার সংক্ষিপ্ত বিবরণ-

ইংল্যান্ড ক্রিকেট দলের টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরি করা বিশ্বের প্রথম ব্যাটসম্যান ছিলেন রেজিনাল্ড ফস্টার। ১৯০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফস্টার ২৮৭ রান করেছিলেন। এর ৬৯ বছর পর ওয়েস্ট ইন্ডিজের লরেন্স রো নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ২১৪ রান করেছিলেন।

On this day in sport: Rudolph slays Tigers on debut, Luck and ...

এর পরে ১৯৮৭ সালে শ্রীলঙ্কার ব্রেন্ডন কেরাপ্পু নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ২০২ রান করেন এবং নিউজিল্যান্ডের ম্যাথু সিনক্লেয়ার ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৪ রান করেন। সর্বশেষ, ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে অভিষেক টেস্ট ম্যাচে জ্যাক রুডলফ ডাবল সেঞ্চুরি করেছিলেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top