ক্রিকেট

যে ৬ ব্যাটসম্যান সেঞ্চুরি করলে একটিও টেস্ট ম্যাচ হারেনি ভারতীয় দল

প্রতিটি ব্যাটসম্যানের লক্ষ্য থাকে তার দলের হয়ে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জেতানো। ভারতের টেস্ট ক্রিকেটের কথা বললে, এমন কয়েকজন ব্যাটসম্যান ছিলেন যাঁদের সেঞ্চুরিতে কখনো হারেনি ভারতীয় দল। এক কথায় তাদের সেঞ্চুরি দলের জন্য লাকি বলে প্রমাণিত হত।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে ছয় জন ব্যাটসম্যানের সেঞ্চুরিতে একটিও টেস্ট ম্যাচ হারেনি ভারতীয় দল; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৬) রবীচন্দ্রন অশ্বিন: ৫ সেঞ্চুরি

India vs England: Ravichandran Ashwin grinds tourists into dust to secure  space among best all-rounders | The Independent

দলের ভরসা জোগাতে শেষ মুহূর্তে বহুবার ব্যাট হাতে জ্বলে উঠেছেন অলরাউন্ডার রবীচন্দ্রন অশ্বিন। তার সেঞ্চুরিতে এখনো পর্যন্ত কোন ম্যাচ হারেনি ভারতীয় দল। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৭৬ টেস্টে মোট পাঁচটি সেঞ্চুরি করেছেন, যার মধ্যে ৪টিতে জয় ও ১টি ড্র হয়। 

৫) মহেন্দ্র সিং ধোনি: ৬ সেঞ্চুরি

MS Dhoni joked about retiring from Tests after hitting maiden hundred in Pakistan: VVS Laxman - Sports News

টেস্টে ম্যাচে মহেন্দ্র সিং ধোনির সেঞ্চুরি দলের জন্য লাকি বলে প্রমাণিত হয়েছে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ভারতের হয়ে ৯০ টেস্টে ৬টি সেঞ্চুরি করেছেন। যার মধ্যে ভারতীয় দল ৪টি জয় এবং ২টিতে ড্র হয়। এর ফলে ভারতীয় দলকে কখনোই পরাজয়ের মুখোমুখি হতে হয়নি।

৪) গৌতম গম্ভীর: ৯টি সেঞ্চুরি

Top 100 of the 21st century: 90-81 | cricket.com.au

গৌতম গম্ভীর একজন ওপেনার হিসেবে সাফল্য পেয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ভারতের হয়ে ৫৮ টেস্টে ৯টি সেঞ্চুরি করেছেন। যার মধ্যে ভারতীয় দল ৪টি জয় এবং ৫টিতে ড্র হয়। এর ফলে ভারতীয় দল কখনোই পরাজয়ের মুখোমুখি হয়নি। 

৩) অজিঙ্কা রাহানে: ১২টি সেঞ্চুরি

Ajinkya Rahane's brilliant 11th Test ton - 115

এই তালিকায় রয়েছেন বর্তমান ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৭১ টেস্টে ১২টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। যার মধ্যে ভারতীয় দল ৭টি জয় এবং ৫টিতে ড্র হয়। তাই এই লাকি ব্যাটসম্যানের সেঞ্চুরিতে কখনোই ভারতীয় দল টেস্ট ম্যাচে হারেনি।

২) সৌরভ গাঙ্গুলী: ১৬টি সেঞ্চুরি

From Sourav Ganguly to Shikhar Dhawan: Highest scores by Indian left-handed  batsmen in Test cricket - Sport360 News

টেস্ট ক্রিকেটে ভারতের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও এই তালিকায় রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, ১১৩ টেস্টে তিনি ১৬টি সেঞ্চুরি করেছেন। যার মধ্যে ভারতীয় দল ৪টি জয়  এবং ১২টিতে ড্র হয়। অসাধারণ নেতৃত্ব দেওয়ার সাথে সাথে তার সেঞ্চুরিতে কখনোই হারেনি ভারতীয় দল।

১) গুন্ডাপ্পা বিশ্বনাথ: ১৪টি সেঞ্চুরি

Gundappa Viswanath: India's batting hero who faded unsung | Gundappa Viswanath | indias cricketing great | Gavaskar | Sunil Gavaskar | Gavaskar or Viswanath | Dr K.N. Raghavan column

৭০-৮০ দশকের ভারতীয় অধিনায়ক গুন্ডাপ্পা বিশ্বনাথ অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯১ টেস্টে ১৪টি সেঞ্চুরি করেছিলেন। তার সেঞ্চুরিতে হারা তো দূরের কথা, একটিও ম্যাচ ড্র পর্যন্ত হয়নি। সবগুলোই ভারতীয় দল জয়লাভ করে এবং তার সেঞ্চুরি দলের জয়ের জন্য বারবার লাকি বলে প্রমাণিত হয়েছিল। 

error: Content is protected !!