Connect with us

Cricket

ওডিআইতে এই পাঁচটি দলের কাছে সবচেয়ে বেশি বার হেরেছে ভারতীয় দল

বর্তমানে ভারতীয় দল যেভাবে পারফরম্যান্স করছে তাতে কোন সন্দেহের অবকাশ থাকে না, নিঃসন্দেহে “মেন ইন ব্লু” বিশ্বের সেরা দল। তবে দুই দশক আগে কয়েকটি দল পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছিল, যে কারণে তাদের কাছে ভারতের পরাজয়ের সংখ্যাটা সব চাইতে বেশি।

অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে ভারতীয় দল বারবার ধরাশায়ী হয়েছে, কিন্তু এখন ছবিটা পুরোপুরি বদলে গেছে। তবে আজকের প্রতিবেদনে রয়েছে, ওডিআইতে যে পাঁচটি দলের কাছে সবচেয়ে বেশি বার হেরেছে ভারতীয় দল! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) অস্ট্রেলিয়া: ৭৮ হার

India vs Australia | A Lop-sided Yet Rich in Legend World Cup Rivalry -  Yahoo! Cricket.

ওডিআই ক্রিকেটে ভারতকে টেক্কা দিতে পারে একমাত্র অস্ট্রেলিয়া দল। এর আগে বহুবার ক্যাঙ্গারুদের কাছে পরাস্ত হতে হয়েছে। পরিসংখ্যানের কথা বললে, দুই দল মোট ১৪০ ম্যাচে মুখোমুখি হয়, যার মধ্যে ভারতীয় দল ৫২টিতে জয় পায় এবং ৭৮টিতে হেরে যায়।

২) পাকিস্থান: ৭৩ হার

Pakistan can develop into one of the top-three teams in the world by 2019  World Cup, says Shahid Afridi | Sports News,The Indian Express

দুই দশক আগে পাকিস্তানের মুখোমুখি হতে ভারতীয় দলকে হিমশিম খেতে হতো কিন্তু বর্তমানের ছবিটা একেবারেই আলাদা। ৭ বার বিশ্বকাপে মুখোমুখি হয় দুই দল, কিন্তু পাকিস্তান একবারও জিততে পারেনি। পরিসংখ্যানের কথা বললে ১৩২ ম্যাচে ভারতীয় দল ৫৫টিতে জয় পায় এবং ৭৩টিতে হেরে যায়।

৩) ওয়েস্ট ইন্ডিজ: ৬৩ হার

WT20 Awards: India 2016's highs and lows | cricket.com.au

৮০-৯০ দশকে বিশ্বের অপ্রতিরোধ্য দল ছিল ওয়েস্ট ইন্ডিজ, পরপর দুইবার বিশ্বকাপ জিতে ২২ গজে তারা রাজার আসনে বসে। পরিসংখ্যানের কথা বললে, ভারত-ওয়েস্ট ইন্ডিজ ১৩৩ ম্যাচে মুখোমুখি হয়েছে, যার মধ্যে ভারতীয় দল ৬৪টিতে জয় পায় এবং ৬৩টিতে হেরে যায়।

৪) শ্রীলংকা: ৫৬ হার

When Sri Lanka broke jinx to win their maiden T20 World Cup against India

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে শ্রীলংকা, যদিও তাদের পথেই বারবার কাঁটা হয়ে দাঁড়িয়েছে ভারতীয় দল, ২০১১ বিশ্বকাপের ফাইনাল অন্যতম উদাহরণ। এখনো পর্যন্ত দুই দল মোট ১৫৯টি ম্যাচে মুখোমুখি হয়, যার মধ্যে ভারতীয় দল ৯১টিতে জয় পায় এবং ৫৬টিতে হেরে যায়।

৫) নিউজিল্যান্ড: ৪৯ হার

IND vs NZ Semi-Final: India register lowest powerplay score in World Cup  2019 | Sports News,The Indian Express

গত বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজয়টা ১৩০কোটি মানুষ মেনে নিতে পারেনি। ভারতীয় দল যাদের কাছে সবচেয়ে বেশি বার হেরেছে, সেই তালিকায় নিউজিল্যান্ড রয়েছে পঞ্চম স্থানে। এখনো পর্যন্ত দুই দল ১১০টি ম্যাচে মুখোমুখি হয়েছে, যার মধ্যে ভারতীয় দল ৫৫টিতে জয় পায় এবং ৪৯টিতে হেরে যায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top