Connect with us

Cricket

এই পাঁচ ভারতীয় ব্যাটসম্যানের সেঞ্চুরিতে সবচেয়ে বেশি বার হেরেছে ভারতীয় দল

ক্রিকেটের যেকোনো ফরম্যাটে সেঞ্চুরি করা হলো অন্যতম কঠিন কাজ। এই সেঞ্চুরি করার পিছনে ব্যাটসম্যানদের বহুদিনের অনুশীলন থাকে এবং সর্বাধিক দক্ষতা দিয়ে এই কৃতিত্ব তারা অর্জন করেন। সেঞ্চুরি করা অত্যন্ত গর্বের হলেও কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে সেঞ্চুরি হাঁকানোর পরেও তার দলকে হারতে হয়েছে।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যানের সেঞ্চুরিতে সবচেয়ে বেশি বার হেরেছে ভারতীয় দল। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) শচীন টেন্ডুলকার: ১৪ বার

From Sachin Tendulkar to Manika Batra, Indian athletes celebrate Independence Day 2018

দুই দশকের বেশি ধরে দুর্দান্তভাবে ৪৬৩টি ওডিআই ম্যাচে শচীন টেন্ডুলকার ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তার ধারাবাহিকতায় তার ক্যারিয়ারকে দীর্ঘায়িত করেছিল। বেশিরভাগ সময়ই তার ব্যাটিং দক্ষতা ভারতের জয়ের গৌরব অর্জন করে। ওডিআইতে তার ৪৯টি সেঞ্চুরি রয়েছে যার মধ্যে ভারতীয় দল ১৪ বার হেরে যায়।

২) বিরাট কোহলি: ৭ বার

Virat Kohli revives India's innings with determined century - The Week

বর্তমান ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হয়ে উঠেছেন। সীমিত ওভারের ক্রিকেটে তার পরিসংখ্যান অতুলনীয়। এখনো পর্যন্ত ২৪৮টি ওডিআই ম্যাচে ৬০ কাছাকাছি গড় নিয়ে ৪৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। যার মধ্যে ৭টি সেঞ্চুরি তার দলকে জেতাতে ব্যর্থ হয়।

৩) রোহিত শর্মা: ৭ বার

India vs West Indies 4th ODI: Hosts ride on Rohit Sharma special to take series lead in Mumbai

রোহিত শর্মা ওডিআই ক্যারিয়ারে গত কয়েক বছর ধরে দুর্দান্ত ফর্মে রয়েছেন। একজন ওপেনার হিসেবে তিনি ধারাবাহিকভাবে রান করে চলেছেন এবং ভারতীয় দলের অন্যতম ব্যাটিং স্তম্ভ। এখনো পর্যন্ত ২২৪টি ওডিআই ম্যাচে ২৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। যার মধ্যে ভারতীয় দল ৭ বার হেরে যায়।

৪) শিখর ধাওয়ান: ৪ বার

Shikhar Dhawan century in 100th ODI: One for the record books | Sports News,The Indian Express

শিখর ধাওয়ান গত কয়েক বছরের ওপেনার হিসেবে দুর্দান্ত পারফর্ম করে চলেছেন। এর ফলে রোহিতের সাথে একটি মজবুত ওপেনিং জুটি তৈরি হয়েছে। এখনো পর্যন্ত তিনি ভারতীয় দলের হয়ে ১৩৬টি ওডিআই ম্যাচ খেলে ৫ হাজারেরও বেশি রান করেছেন – যার মধ্যে রয়েছে ১৭টি সেঞ্চুরি কিন্তু তার মধ্যে ৪টি ম্যাচ ভারতীয় দল হেরে যায়।

৫) রাহুল দ্রাবিড়: ৪ বার

Happy Birthday 'Jammy' Rahul Dravid- Unknown facts and records - The Truth One

প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় ভারতীয় দলের অন্যতম ব্যাটিং স্তম্ভ ছিলেন যে কারণে তাকে দ্য ওয়াল নামেও ডাকা হতো। একজন টেস্ট ক্রিকেটের হলেও তার নামে ১০ হাজারের বেশি ওডিআই রান রয়েছে। ভারতের হয়ে তিনি ৩৪৪টি ওডিআই ম্যাচে হাঁকিয়েছেন ১২টি সেঞ্চুরি, তবে তার ৪টি সেঞ্চুরি ভারতীয় দলের পরাজয়ের কারণ ছিল।

Continue Reading
Click to comment

Trending ..

To Top