Connect with us

গত ৬ বছরে ভারতীয় দল আইসিসির নয়টি বড় টুর্নামেন্ট হেরেছে, রইল তালিকা

Cricket

গত ৬ বছরে ভারতীয় দল আইসিসির নয়টি বড় টুর্নামেন্ট হেরেছে, রইল তালিকা

ভারতীয় ক্রিকেটের মহিলা ও পুরুষদের দলটি শেষ ৬ বছরে বেশ কয়েকটি বড় আইসিসি টুর্নামেন্ট হেরেছে, যার কারণে ভারতীয় অনুরাগীদের হৃদয়ও ভেঙেছে বারবার। এখন সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হারে ভারতীয় মহিলা দল। এর আগে ২০১৯ সালের আইসিসি বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ভারতকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে। চলুন দেখে নেওয়া যাক সম্পূর্ণ তালিকা:-

Champions Trophy 2017 Group B points table semi-final scenario ...

১) ২০১৪ সালে, ভারতীয় পুরুষ দল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল। ওই ম্যাচে কেবল ভারতীয় দল ১৩০ রান তুলতে সক্ষম হয়, ম্যাচটি অতি সহজেই শ্রীলংকা ৬ উইকেটে জিতে নেয়।

 

২) ভারতীয় দল ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। এই ম্যাচে অস্ট্রেলিয়া প্রথম ব্যাট করে ৩২৮ রানের পাহাড় তৈরি করে। এরপর ভারত ব্যাট করতে নেমে ২৩৩ রানে গুটিয়ে যায়।

Image result for 2015 world cup india

৩) ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়া সেমিফাইনালে পৌঁছায়। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে বিদায় নিয়েছিল। ১৯৩ রানের টার্গেট রেখেও ভারতকে হতাশ হয়ে মাঠ ত্যাগ করতে হয়েছিল।

Image result for 2016 t20 world cup india vs wi

৪) ২০১৭ সালে উইমেন বিশ্বকাপে, ভারতীয় দল ফাইনালে পৌঁছেছিল, তবে এই ম্যাচেও ভারতীয় দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল ইংল্যান্ডের কাছে। আর কিছু রান করতে পারলেই ভারত চ্যাম্পিয়ন হত।

৫) ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দল ফাইনালে ওঠে। এই ম্যাচে পাকিস্তান ভারতকে পরাজিত করেছিল। ভারতীয় দল ৩৩৯ রনের টার্গেট তাড়া করতে গিয়ে ১৫৮ রানে অলআউট হয়ে যায়।

Image result for 2017 championship trophy final

৬) ২০১৮ সালে উইমেন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল সেমিফাইনালে বিদায় নিয়েছিল। এই ম্যাচেও ভারতীয় মহিলা দলকে ইংল্যান্ড এর কাছে পরাজিত হতে হয়।

৭) ২০১৯ সালে বিশ্বকাপে ভারতীয় দল দুর্দান্ত পারফর্ম করলেও, দুর্ভাগ্যবশত সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যায়। ২৪০ তারা করতে নেমে ভারতীয় দল ২২১ রানে অলআউট হয়। স্বপ্নভঙ্গ হয় ১৩০ কোটি ভারতবাসীর।

Image result for 2019 World Cup semi final India

৮) ২০২০ সালে অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপ ফাইনালে পৌঁছেছিল ভারতীয় দল। গোটা টুর্ণামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করেও অবশেষে ফাইনালে বাংলাদেশের কাছে পরাজিত হয়।

৯) ২০২০ সালে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল অস্ট্রেলিয়ায়। অপরাজেয় ভাবে ভারতীয় মহিলা দল পৌঁছেছিল ফাইনালে। কিন্তু এখানেও হতাশ হতে হয় ভারতীয় মহিলা দলকে। ১৮৫ রান তাড়া করতে নেমে ৯৯ রানে গুটিয়ে যায়।

জানিয়ে রাখি, ভারত শেষবার আইসিসির কোন ট্রফি (চ্যাম্পিয়ন্স ট্রফি) জিতেছিল ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top