Connect with us

ক্রিকেট

৩টি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতীয় দলকে হারের মুখে পড়তে হয়েছে

আন্তর্জাতিক ক্রিকেটে যখনই বিশ্বকাপের প্রসঙ্গ এসেছে, ভারতীয় দল শক্তিশালী পারফরম্যান্স দিয়ে প্রতিপক্ষ দলকে দাঁতের নিচে আঙুল চেপে রাখতে বাধ্য করেছে। অস্ট্রেলিয়ার মতো বেশি বিশ্বকাপ জেতার সুযোগ না পেলেও পারফরম্যান্সের নিরিখে কোনো কমতি ছিল না। এমন তিনটি বিশ্বকাপ নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। আপনিও জানেন যে বিশ্বকাপের কোন তিনটি ফাইনালে ম্যাচে ভারতীয় দলকে হারের মুখে পড়তে হয়েছিল। 

১) ভারত-অস্ট্রেলিয়া, ২০০৩:

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ২০০৩ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারতীয় দল। ভারত টসে জিতে প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠায় এবং এই সিদ্ধান্তটি সবচেয়ে বড় ভুল প্রমাণিত হয়েছিল। অস্ট্রেলিয়া দুই উইকেটে ৩৫৯ রানের বিশাল স্কোরকার্ড খাড়া করে। জবাবে ভারতীয় দল ২৩৪ রানে অলআউট হয়ে গেলে শিরোপা জয়ের স্বপ্ন অপূর্ণই থেকে যায়। ম্যাচের পর পুরো ভারতীয় দল সহ সমর্থকরা খুবই হতাশ হয়েছিল।

২) ভারত-অস্ট্রেলিয়া, ২০০৫ (মহিলা বিশ্বকাপ):

মিতালি রাজের নেতৃত্বে প্রথমবার ২০০৫ বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারতীয় দল। দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার মহিলারা ৪ উইকেট হারিয়ে ২১৫ রানের টার্গেট দেয়। লক্ষ্য তেমন বড় ছিল না, কিন্তু ফাইনালের চাপটা ভারতীয় মহিলারা সহ্য করতে ব্যর্থ হয় এবং পুরো দল মাত্র ১১৭ রানে গুটিয়ে যায়। ম্যাচটি অস্ট্রেলিয়া ৯৮ রানে জিতে চ্যাম্পিয়ন হয়। 

৩) ভারত-ইংল্যান্ড, ২০১৭ (মহিলা বিশ্বকাপ):

২০১৭ বিশ্বকাপেও মিতালি রাজের নেতৃত্বে ভারতীয় মহিলারা ফাইনালে উঠেছিল। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ৭ উইকেট হারিয়ে ২২৮ রান করে। লক্ষ্য তাড়া করতে নেমে দারুন ব্যাটিং করে ভারতীয় দল। এক সময় মনে হচ্ছিল ভারত ম্যাচটি জিতবে, কিন্তু তা হয়নি। ২১৯ রানে পুরো দল অলআউট হয়ে যায়। শেষ উইকেটের পতন পর্যন্ত জয়ের জন্য ৮ বলে ৯ রান বাকি ছিল, কিন্তু সেই সুযোগ হাতছাড়া হয়।

Continue Reading
To Top