ক্রিকেট

যুবরাজ সিংয়ের মতো ফিনিশার পেল ভারতীয় দল, মেটাতে পারে আইসিসি ট্রফির খরা

ভারতীয় দল পেয়েছে যুবরাজ সিংহের মত ফিনিশার, যিনি মিডিল অর্ডারে ম্যাচ ফিনিশ করার ক্ষমতা রাখেন। বিগত কিছু সময় ধরে ভারতীয় দলে চার নম্বরে একজন নিখুঁত ব্যাটসম্যানের অভাব ছিল, এবার রোহিত শর্মার সমস্যা মিটে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। রোহিত শর্মা যখন ওপেন করেন অন্যদিকে বিরাট কোহলি তিন নম্বরে ব্যাট করেন। তবে ৪ নম্বর ব্যাটারের সমস্যা রয়েছে। একই সময়ে ভারতীয় দল এমন একজন শক্তিশালী খেলোয়াড় পেয়েছে যে মিডল অর্ডারে খেলতে পছন্দ করে এবং চার নম্বরে ক্রমাগত রান করছেন। 

দলের খারাপ পরিস্থিতি সামলানোর জন্য মিডল অর্ডার ব্যাটসম্যানদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। তারা পিচ কামড়ে পড়ে থাকেন এবং ম্যাচকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান। যুবরাজ সিং চার নম্বরে ব্যাট করার সময় এই কাজটি খুবই ভালভাবে করতেন। একাধিকবার ঝড়ো ইনিংস খেলেও তিনি ম্যাচ জিতিয়েছেন। শ্রেয়াস আইয়ারের মধ্যেও একই রকমের ব্যাটিং গুন দেখা যাচ্ছে।

বিগত কয়েক বছরের শ্রেয়াস আইয়ার তার ব্যাটিংয়ে অনেক উন্নতি করেছেন। গত বছর আইপিএলের দিল্লির হয়ে অনেক রান করেছিলেন। এমনকি সেই বছরই ভারতীয় টেস্ট দলে সুযোগ পেয়ে নিজেকে প্রমাণ করেছেন। ভারতীয় দলকে চলতি আইপিএল এর মাধ্যমে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে মনোযোগ দিতে হবে। টি-টোয়েন্টিতে আয়ার তার ব্যাটিং দিয়ে অনেক মুগ্ধ করেছেন। এমন পরিস্থিতিতে রোহিত শর্মা তাকে চার নম্বরে খেলাতে পারেন।

রোহিত শর্মার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার মতো দলকে পরাজিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন শ্রেয়াস আইয়ার। তবে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাকে প্রমাণ করতে হবে যে তিনি বিশ্বকাপ জেতাতে পারবেন। তাই এমতাবস্থায় শ্রেয়াস আইয়ার খুবই ভালো প্রমাণিত হতে পারে বলে মনে করা হচ্ছে। একথা তিনি নিজেও ভালো জানেন।

শ্রেয়াস আইয়ার এখনও পর্যন্ত ৪ টেস্টে ৩৮৮ রান, ২৬ ওয়ানডেতে ৯৪৭ রান, ৩৬ টি-টোয়েন্টিতে ৮০৯ রান করেছেন। এমনকি আইপিএলেও ৯০ ম্যাচে ২৪৩৪ রান করেছেন। বর্তমানে তিনি দুর্দান্ত ফর্মে রয়েছেন এবং ভারতের হয়ে তিন ফরম্যাটেই খেলছেন। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর বেশি দেরি নেই। কয়েক মাস পরেই অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলকে বিশ্বের বিভিন্ন দলের সঙ্গে লড়তে হবে। ভারতীয় দলের ট্রফি জেতার ক্ষমতা রয়েছে শ্রেয়াস আইয়ারের।

error: Content is protected !!