Connect with us

Cricket

গত ১০ বছরে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর, তালিকায় ৬ বার ভারতীয়

প্রতিটি ব্যাটসম্যানের লক্ষ্য থাকে তার দলের হয়ে বড় রানে ইনিংস খেলা। তবে খুব কম ব্যাটসম্যানই এই লক্ষ্য পূরণ করে থাকেন। এমনকি ওই ইনিংসটি ওই বছরের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর হয়। আজকের আলোচ্য বিষয়ে রয়েছে, গত ১০ বছরে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর যারা করেছেন! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

২০১০ সাল: শচীন টেন্ডুলকার (২০০*)

Before and after: The numbers show how Sachin Tendulkar's 200 redefined batting in ODIs

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোয়ালিয়রে শচীন টেন্ডুলকার প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ২৫টি বাউন্ডারি এবং ৩টি ছক্কা। ম্যাচের ফলাফল: ১৫৩ রানে জয়ী হয় ভারত।

২০১১ সাল: বীরেন্দ্র শেহবাগ (২১৯)

On this day, Virender Sehwag became second batsman to score 200 in ODIs

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইন্দোরে বীরেন্দ্র শেহবাগ ১৪৯ বলে ২১৯ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ২৫টি বাউন্ডারি এবং ৭টি ছক্কা। ম্যাচের ফলাফল: ১৫৩ রানে জয়ী হয় ভারত।

২০১২ সাল: বিরাট কোহলি (১৮৩)

Virat Kohli's 183 vs Pakistan in 2012 Asia Cup one of his greatest innings: Gautam Gambhir - Sports News

ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ৩৩০ রান তাড়া করতে নেমে বিরাট কোহলি ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ২২টি বাউন্ডারি এবং ১টি ছক্কা। ম্যাচের ফলাফল: ৬ উইকেটে জয়ী হয় ভারত।

২০১৩ সাল: রোহিত শর্মা (২০৯)

Rohit Sharma double century lights up Bangalore on Diwali | Cricket News

অস্ট্রেলিয়ার বিপক্ষে বেঙ্গালুরুতে রোহিত শর্মা তার প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তিনি ১৫৮ বলে ১২টি বাউন্ডারি এবং ১৬টি ছক্কার সাহায্যে ২০৯ রান করেন। ম্যাচের ফলাফল: এই ম্যাচটি ৫৭ রানে জয়ী হয় ভারত।

২০১৪ সাল: রোহিত শর্মা (২৬৪)

7 Instances When Indian Batsmen Scored More Than 50%% Runs Of Team Total In An ODI

শ্রীলংকার বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেনে রোহিত শর্মা তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তিনি ১৭৩ বলে ৩৩টি বাউন্ডারি এবং ৯টি ছক্কার সাহায্যে ২৬৪ রান করেন। ম্যাচের ফলাফল: ১৫৩ রানে জয়ী হয় ভারত।

২০১৫ সাল: মার্টিন গাপটিল (২৩৭*)

Rohit Sharma 264 vs Sri Lanka 2014 Kolkata | From Rohit Sharma to Saeed Anwar, Here Are The Top-10 Highest Individual Scores in ODI History | Cricket Photo Gallery | India.com Photogallery

২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিউই ওপেনার মার্টিন গাপটিল ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তিনি ১৬৩ বলে ২৩৭ রানে অপরাজিত থাকেন। ম্যাচের ফলাফল: ১৪৩ রানে জয়ী হয় নিউজিল্যান্ড।

২০১৬ সাল: কুইন্টন ডি কক (১৭৮)

Quinton de Kock 178 - South Africa vs Australia 1st ODI 2016 Highlights

অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরিয়নে রানের তাড়া করতে নেমে কুইন্টন ডি কক ১৭৮ রানের ইনিংস খেলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৬টি বাউন্ডারি এবং ১১টি ছক্কা। ম্যাচের ফলাফল: ৬ উইকেটে জয়ী হয় দক্ষিণ আফ্রিকা।

২০১৭ সাল: রোহিত শর্মা (২০৮*)

7 Facts from Rohit Sharma's amazing 208 - CricBlog

শ্রীলংকার বিপক্ষে ভারতীয় ওপেনার রোহিত শর্মা ওয়ানডে ক্যারিয়ারে তৃতীয়বার ডাবল সেঞ্চুরি হাঁকান। তিনি ১৫৩ বলে ২০৮ রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৩টি বাউন্ডারি এবং ১২টি ছক্কা। ম্যাচের ফলাফল: ১৪৩ রানে জয়ী হয় ভারত।

২০১৮ সাল: ফখর জামান (২১০*)

Zimbabwe vs Pakistan, 4th ODI: Fakhar Zaman smashes first 200 for Pakistan - Cricket Country

জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানি ওপেনার ফখর জামান ১৫৬ বলে ২১০ রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ২৪টি বাউন্ডারি এবং ৫টি ছক্কা। ম্যাচের ফলাফল: ২৪৪ রানে জয়ী হয় পাকিস্থান।

২০১৯ সাল: জন ক্যাম্বেল (১৭৯)

Words cannot express how I feel': John Campbell after West Indies win vs Ireland

আয়ারল্যান্ড এর বিপক্ষে দুই ক্যারিবিয়ান ওপেনার জন ক্যাম্বেল (১৭৯) ও শাই হোপের জুটিতে ওঠে ৩৬৫ রান, যা ওডিআই ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ পার্টনারশিপ। ম্যাচের ফলাফল: ১৯৬ রানে জয়ী হয় ওয়েস্ট ইন্ডিজ।

২০২০ সাল: লিটন দাস (১৭৬)

Liton Das, unassuming, elegant and Bangladesh's future | CricXtasy

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশী ওপেনার লিটন দাস ১৭৬ রানের ইনিংস খেলেন, যা চলতি বছরের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। তার এই ইনিংসে সাজানো ছিল ১৬টি বাউন্ডারি এবং ৮টি ছক্কা। ম্যাচের ফলাফল: ১২৩ রানে জয়ী হয় বাংলাদেশ।

Continue Reading
Click to comment

Trending ..

To Top