ক্রিকেট

ভারতীয় দলের এই দুর্দান্ত ব্যাটসম্যান ODI ম্যাচে মোট তিনবার ৯৯ রানে আউট হয়েছেন

নব্বইয়ের ঘরে ব্যাটিং করার সময় ব্যাটসম্যানের যে স্নায়বিক চাপ তাকে ক্রিকেটীয় ভাষায় ‘নার্ভাস নাইনটিনস’ বলা হয়। এমন কিছু ব্যাটসম্যান ছিলেন যারা অতিরিক্ত নার্ভাস হয়ে মাত্র কয়েক রানের জন্য বারবার সেঞ্চুরি মিস করেছেন।  

ভারতীয় ক্রিকেটের কথা বললে, একদিনের আন্তর্জাতিক ম্যাচে মোট ৮ বার ৯৯ রানে আউট হওয়ার ঘটনা ঘটেছে। যার মধ্যে কেবল একজন ব্যাটসম্যানই এই ঘটনার ৩ বার সাক্ষী থেকেছেন। 

১) কৃষ্ণমাচারি শ্রীকান্ত: ১ বার

We never thought of winning 1983 World Cup when we left India: Srikkanth

১৯৮৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি ওডিআই ম্যাচে মাত্র ১ রানের সেঞ্চুরি হাতছাড়া করেছিলেন ভারতীয় ব্যাটসম্যান কৃষ্ণমাচারি শ্রীকান্ত। ওই ম্যাচে তিনি ১১১ বলে ৯৯ রান করে প্যাভিলিয়নে ফিরে ছিলেন।

২) ভিভিএস লক্ষ্মণ: ১ বার

5 Instances of a batsman bagging a duck despite others scoring heavily

২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন ভারতীয় মিডল অর্ডার ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ। এই ম্যাচে তিনি ১১০ বলে ৭টি চারের সাহায্যে ৯৯ রান করেন।

৩) রাহুল দ্রাবিড়: ১ বার

Happy Birthday 'Jammy' Rahul Dravid- Unknown facts and records - The Truth  One

২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে একটি ওডিআই ম্যাচে ‘দ্যা ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়ও ১ রানের জন্য সেঞ্চুরি করতে ব্যর্থ হন। ওই ম্যাচে তিনি ১০৪ বলে ৮টি বাউন্ডারির সাহায্যে ৯৯ রান করেছিলেন।

৪) বিরাট কোহলি: ১ বার

India vs Australia: Not pleased with the way we played in Sydney, says  Virat Kohli - Sports News

২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন। ওই ম্যাচে তিনি ১০০ বলে ৯টি বাউন্ডারির সাহায্যে ৯৯ রান করেছিলেন।

৫) রোহিত শর্মা: ১ বার

India vs West Indies 4th ODI: Hosts ride on Rohit Sharma special to take  series lead in Mumbai

২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় ওপেনার রোহিত শর্মাও ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন। ওই ম্যাচে তিনি ১০৮ বলে ৯টি বাউন্ডারি ও একটি ছক্কার সাহায্যে ৯৯ রান করে আউট হন।

৬) শচীন টেন্ডুলকার: ৩ বার

Players who got Sachin Tendulkar as their 1st wicket in International

মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের ‘নার্ভাস নাইনটিনস’ এর কথা সকলেই জানেন। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি মোট ২৭ বার নব্বইয়ের ঘরে আউট হয়েছেন। ২০০৭ সালটি ছিল শচীন টেন্ডুলকারের জন্য অতি দুর্ভাগ্যজনক। ওই একই বছরে তিনি মোট ৩ বার ৯৯ রানে আউট হয়েছেন। প্রথমটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, দ্বিতীয়টি ইংল্যান্ডের বিপক্ষে এবং তৃতীয়টি পাকিস্তানের।

error: Content is protected !!