Connect with us

ঋষভ পন্থের নামে যে ৫টি রেকর্ড রয়েছে তা ধোনির পুরো ক্যারিয়ারে নেই

Cricket

ঋষভ পন্থের নামে যে ৫টি রেকর্ড রয়েছে তা ধোনির পুরো ক্যারিয়ারে নেই

গত বছরই ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। তিনি তাঁর দীর্ঘ ১৫ বছর ক্রিকেট ক্যারিয়ারে অধিনায়ক হিসেবে যে সমস্ত কৃতিত্ব অর্জন করেছেন তা হয়তো আর কারোর পক্ষে সম্ভব নয়। তবে ধোনির অবসরে ঋষভ পান্থ এর ভারতীয় দলের দরজা পুরোপুরি খুলে গেছে।

পরিসংখ্যানের দিক দিয়ে বিচার করলে ইতিমধ্যেই ঋষভ পান্থ যে সকল কৃতিত্ব অর্জন করেছেন তা ধোনির পুরো ক্যারিয়ারে নেই। এবার চলুন সেই রেকর্ড গুলির বিষয়ে জেনে নেওয়া যাক:-

১) ইংল্যান্ডের মাটিতে টেস্ট সেঞ্চুরি:

Rishabh Pant announces his arrival with maiden Test hundred - Sports News

২০১৮ সালে ইংল্যান্ড সফরে পঞ্চম টেস্টে ঋষভ পান্থ দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। যা কখনোই মহেন্দ্র সিং ধোনি পারেননি। ঋষভ পান্থ ১৪৬ বলে ১১৪ রানের ঝকঝকে ইনিংস খেলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৫টি বাউন্ডারি এবং ৪টি ছক্কা। যেখানে ইংল্যান্ডের মাটিতে ধোনির এর সর্বোচ্চ স্কোর ৯৭।

২) টেস্টে দ্রুততম ৫০ উইকেটে শিকার:

Rishabh Pant relives baptism by fire in England | Sports News,The Indian Express

উইকেট এর পিছনে দাঁড়িয়েও ঋষভ পান্থ একটু এগিয়ে রয়েছেন মহেন্দ্র সিং ধোনির তুলনায়। পরিসংখ্যান বলছে, ঋষভ পান্থ মাত্র ১১ টেস্টে ৫০ টি উইকেট শিকার করেছিলেন। যেখানে ধোনির ৫০ উইকেট শিকার করতে লেগেছিল ১৫টি টেস্ট।

৩) অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সেঞ্চুরি:

Australia vs India: List of records Rishabh Pant created with his century in the Sydney Test

২০১৯ সালে অস্ট্রেলিয়া সফরে চতুর্থ টেস্ট ম্যাচে ঋষভ পান্থ ১৫৯ রানের অপরাজিত ইনিংস খেলেন। যেখানে অস্ট্রেলিয়ার মাটিতে মহেন্দ্র সিং ধোনির কোন সেঞ্চুরিই নেই। ঋষভ পান্থ এর এই ইনিংসে সাজানো ছিল ১৫টি বাউন্ডারি এবং ১টি ছক্কা।

৪) একটি টেস্ট সিরিজের সর্বোচ্চ ক্যাচ:

India looking for more from Pant | cricket.com.au

ঋষভ পান্থ উইকেটের পেছনে দাঁড়িয়ে একটি টেস্ট সিরিজে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার দিক দিয়েও ধোনিকে পেছনে ফেলেছেন। একটি টেস্ট সিরিজে ২০টি ক্যাচ নিয়ে রেকর্ড করেন। যেখানে মহেন্দ্র সিং ধোনি ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট সিরিজে মোট ১৭টি ক্যাচ নিয়েছিলেন। 

৫) আইপিএলে সেঞ্চুরি:

Rishabh Pant of Delhi Daredevils named Emerging Player of IPL 11- The New Indian Express

আইপিএলে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের রেকর্ডটি রয়েছে ঋষভ পান্থ এর নামে। ২০১৮ সালে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ঋষভ পান্থ মাত্র ৬৩ বলে ১২৮ রানের অপরাজিত ইনিংস খেলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৫টি বাউন্ডারি এবং ৭টি ছক্কা। যেখানে মহেন্দ্র সিং ধোনির আইপিএলে কোন সেঞ্চুরিই নেই। তার সর্বোচ্চ স্কোর ৮৪।

Continue Reading
Click to comment

Trending ..

To Top