Connect with us

Health

দাঁড়িয়ে জল পান করা উচিত নয় কেন? কি কি ক্ষতি হয় শরীরে

মানুষের শরীরে প্রায় ৭৫ অংশই জল তাই শীত হোক কিংবা গ্রীষ্মকাল পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া উচিত যাতে শরীর সর্বদা ডিহাইড্রেট থাকে। এর ফলে রক্ত সঞ্চালনের সুবিধা হয়। বিশেষজ্ঞদের মতে শুধু বেশি পরিমাণ জল খাওয়াই নয়, জল খাওয়ার ধরনের দিকেও আমাদের নজর দেওয়া উচিত।

প্রতিদিন মানুষের শরীর থেকে একটা নির্দিষ্ট পরিমাণে জল বেরিয়ে যায় তাই এমন ভাবে জল পান করা উচিত যাতে শরীরে পর্যাপ্ত পরিমাণে জল থাকে। তবে আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে বলা হয়েছে, দাঁড়িয়ে দাঁড়িয়ে জল পান করা একেবারেই উচিত নয়। এমনকি কিভাবে জল খাবেন তার উপরে নির্ভর করবে আপনার শরীর।

যখন প্রচণ্ড তেষ্টা পায় তখন অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়েই ঢকঢক করে জল খেয়ে ফেলেন। কিন্তু দাঁড়িয়ে জল খাওয়ার সময় স্নায়ু অনেক বেশি উত্তেজিত হতে থাকে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, কেবলমাত্র দাঁড়িয়ে জল খাওয়া নয়, কোন গতিতে জল খাচ্ছেন তার উপরে নির্ভর করছে আপনার স্বাস্থ্য।

সুতরাং দাঁড়িয়ে দাঁড়িয়ে জল খাওয়ার সময় জল খাওয়ার গতিবেগ অনেকটা বেড়ে যায়। এর ফলে বাতের ব্যথা থেকে শুরু করে হাড়ের গিঁটে গিঁটে ব্যথা শুরু হয়। বিশেষজ্ঞদের মতে, জল সবসময় ধীরগতিতে খাওয়া উচিত এর ফলে সহজেই খাবার হজম হয়। ধীরগতিতে জল না খেলে খাদ্যনালীতে অক্সিজেনের অভাব দেখা দেয় – যার ফলে হৃদরোগে কিংবা ফুসফুসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।

অনেকেই আছেন দৌড়াদৌড়ি করার পর কিংবা অতিরিক্ত পরিশ্রম করার পরে সঙ্গে সঙ্গেই জল খেয়ে নেন। এর ফলে ফুসফুসের মারাত্মক সমস্যা হতে পারে। তাই এমন পরিস্থিতিতে কিছুটা বিশ্রাম নিয়েই জল পান করা স্বাস্থ্যের পক্ষে ভালো।

Continue Reading
Click to comment

Trending ..

To Top