Connect with us

নিষেধাজ্ঞার পরেও আইপিলে খেলেছেন এই পাঁচ পাক বংশভূত ক্রিকেটার

Cricket

নিষেধাজ্ঞার পরেও আইপিলে খেলেছেন এই পাঁচ পাক বংশভূত ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) প্রথম মরশুমে আমরা দেখেছি পাকিস্তানি ক্রিকেটারদের খেলতে। শোয়েব আখতার থেকে শুরু করে শাহিদ আফ্রিদি, শোয়েব মালিক, উমর গুল, কামরান আকমল, ইউনিস খানের মতো অনেকেই খেলেছিলেন। তবে ২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক তলানিতে এসে ঠেকে। এরপরেই নিষিদ্ধ হয়ে যায় পাকিস্তানি ক্রিকেটাররা।

তবে নিষিদ্ধ হওয়ার পরেও কয়েকজন পাক বংশভূত ক্রিকেটার রয়েছেন যারা আইপিএল খেলে চলেছেন। আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক, সেই ৫ পাক বংশভূত ক্রিকেটারদের –

১) ইমরান তাহির:

IPL 2019: Dhoni an inspiration: Imran Tahir - myKhel

এই ৪১ বছর বয়সী লেগ স্পিনার পাকিস্তানের লাহোরে জন্মগ্রহণ করেছিলেন এবং সেখানে একটি শপিংমলে খুচরা বিক্রয় কর্মী হিসেবে ব্যবসা শুরু করেন। এরপর পাকিস্তানের অনূর্ধ্ব ১৯ দলের হয়ে খেলার সুযোগ পেলে তার ভাগ্য খুলে যায়। এরপর কাউন্টি ক্রিকেট খেলার জন্য দক্ষিণ আফ্রিকা চলে আসেন এবং সেদেশের নাগরিত্ব গ্রহণ করেন। বর্তমানে তিনি আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন।

২) ওয়াইস শাহ:

Owais Shah Names Delhi Daredevils The Best IPL Team He Played For

করাচিতে জন্ম নেওয়া ওয়াইস শাহ, কাউন্টি ক্রিকেট খেলার মাধ্যমে ক্রিকেটজগতে আত্মপ্রকাশ করেছিলেন। এরপর তিনি ইংল্যান্ডের নাগরিত্ব গ্রহণ করেন তবে তাঁর ক্যারিয়ার খুব একটা উজ্জ্বল নয়। তিনি আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছিলেন।

৩) আলি খান:

Ali Khan joins KKR squad in UAE, set to become first USA cricketer to play in IPL

পাক বংশভূত আলি খান আমেরিকার প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে নাইট রাইডার্স এর হয়ে খেলবেন। পাকিস্তানের অটকে জন্ম নেওয়া এই ক্রিকেটার কানাডিয়ান গ্লোবাল টি-টোয়েন্টি দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। অবশেষে, হ্যারি গার্নির পরিবর্তিত খেলোয়াড় হিসেবে তিনি আইপিএলে ডাক পান।

৪) আজাহার মেহমুদ:

এই অলরাউন্ডার ক্রিকেটার ২০০৭ সাল অবধি পাকিস্তানের হয়ে খেলেছিলেন। তবে তিনি ২০১২ সালে আইপিএলে অভিষেক করেন কিংস পাঞ্জাব ইলেভেনের অধিনায়ক হয়ে। রাওয়ালপিন্ডিতে জন্মগ্রহণ করা এই ক্রিকেটার খেলা শেষ করার পর ইংল্যান্ডে পাড়ি দেন এবং সেখানে কাউন্টি ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার সময় ব্রিটিশ নাগরিক গ্রহণ করেছিলেন। 

৫) উজমান খাওয়াজা:

Khawaja's method for Indian success | cricket.com.au
অস্ট্রেলিয়ার সেরা ওপেনারদের মধ্যে অন্যতম হলেন উজমান খাওয়াজা। ২০১৬-১৭ সালে আইপিএলের রাইজিং পুনে সুপার জাইন্ট এর হয়ে খেলার সুযোগ পান। তিনি জন্মগ্রহণ করেছিলেন ইসলামাবাদে তবে ক্রিকেট জীবন শুরু করার আগে তার পরিবারের সাথে অস্ট্রেলিয়ায় চলে আসেন।  

Continue Reading
1 Comment

Trending ..

To Top