Connect with us

অজানা তথ্য

ভৌগলিক আয়তনের বিচারে ভারতবর্ষের পাঁচটি বৃহত্তম রাজ্য, পশ্চিমবঙ্গের স্থান কত?

ভারতবর্ষ ভৌগলিক আয়তনের বিচারে বিশ্বের সপ্তম এবং চীনের পরেই দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ। বর্তমানে এই দেশটির ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। এবার জেনে নেওয়া যাক ভারতবর্ষের বৃহত্তম পাঁচটি রাজ্যের নাম ও সেই সম্পর্কে কিছু কথা।

১) রাজস্থান: ৩৪২,২৩৯ বর্গ কিলোমিটার

Rajasthan – Wiral Feed

বর্তমানে ভারতবর্ষের সবচেয়ে বৃহত্তম রাজ্যটি হল রাজস্থান এবং এটি পশ্চিমাঞ্চলে অবস্থিত। এই রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভৌগোলিক বৈশিষ্ট্যগুলির মধ্যে হলো আরাবল্লী পর্বতশ্রেণী, থর মরুভূমি এবং সিন্ধু সভ্যতার ধ্বংসাবশেষ। রাজস্থান ভারতের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। 

২) মধ্যপ্রদেশ: ৩০৮,২৪৫ বর্গ কিলোমিটার 

Madhya Pradesh - The Heart of India | AlightIndia

ভারতবর্ষের দ্বিতীয় বৃহত্তম রাজ্যটির নাম হল মধ্যপ্রদেশ এবং ভৌগোলিক অবস্থানের কারণে এই রাজ্যটিকে ‘ভারতের হৃদয়’ বলে অভিহিত করা হয়। রাজ্যটি খনিজ সম্পদে সমৃদ্ধ এবং এই রাজ্যে ভারতের মধ্যে হীরা এবং তামার বৃহত্তম মজুদ রয়েছে।

৩) মহারাষ্ট্র: ৩০৭,৭১৩ বর্গ কিলোমিটার

Top ICSE Schools In Mumbai For Best Education - CAREER MONK

মহারাষ্ট্র আয়তনের বিচারে ভারতের তৃতীয় বৃহত্তম রাজ্য এবং জনসংখ্যার বিচারে এটি দ্বিতীয় স্থানে রয়েছে। এই রাজ্যটি ভারতবর্ষের সর্বাধিক উন্নত রাজ্য এবং জিডিপির বিচারে ধনীতম রাজ্য। এই রাজ্যের রাজধানী মুম্বই, ভারতের সর্বাধিক জনবহুল শহুরে অঞ্চল। 

৪) উত্তর প্রদেশ: ২৪০,৯২৮ বর্গ কিলোমিটার

Uttar Pradesh travel | India, Asia - Lonely Planet

উত্তরপ্রদেশ হলো ভারতবর্ষের সর্বাধিক জনবহুল রাজ্য এবং অর্থনীতি অনুসারে দ্বিতীয় বৃহত্তম ভারতীয় রাজ্য। এই রাজ্যে প্রচুর পরিমাণে প্রাকৃতিক সম্পদ থেকে শুরু করে উদ্ভিদ ও প্রাণিসম্পদের ভান্ডার রয়েছে। প্রাচীন ও মধ্যযুগে উত্তরপ্রদেশ ভূখণ্ড ছিল কয়েকটি শক্তিশালী সাম্রাজ্যের কেন্দ্র।

৫) গুজরাট: ১৯৬,০২৪ বর্গ কিলোমিটার

Gujarat - A profile

গুজরাট আয়তনের বিচারে ভারতবর্ষের পঞ্চম বৃহত্তম রাজ্য। গুজরাটের গির জাতীয় উদ্যান হল এশিয়া মহাদেশের একমাত্র স্থান যেখানে সিংহ দেখা যায়। বর্তমানে গুজরাতের অর্থব্যবস্থা ভারতের দ্রুত বর্ধনশীল অর্থব্যবস্থাগুলির অন্যতম। 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ ভারতবর্ষের ১৩তম বৃহত্তম রাজ্য (৮৮,৭৫২ বর্গ কিলোমিটার) তবে জনসংখ্যার বিচারে চতুর্থ সর্বোচ্চ এবং জনঘনত্বের বিচারে ভারতবর্ষের দ্বিতীয় বৃহত্তম রাজ্য। এক সময় এই রাজ্যের রাজধানী কলকাতা বৃটিশদের আমলে ভারতবর্ষের রাজধানী ছিল। কলকাতাকে “ভারতের সাংস্কৃতিক রাজধানী” বলেও অভিহিত করা হয়।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top