Connect with us

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহ করেছে যে পাঁচ ভারতীয় জুটি

Cricket

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহ করেছে যে পাঁচ ভারতীয় জুটি

ক্রিকেট মানেই একটি পরিসংখ্যান এর বিষয়; আর প্রতিটি বিষয়ের উপর নির্ভর করে গড়ে ওঠে নানান রেকর্ড। গত দুই তিন দশক ধরে ভারতীয় ব্যাটসম্যানরা বিশ্ব ক্রিকেটে আধিপত্য বিস্তার করেছে। শচীন-সৌরভ থেকে শুরু করে বর্তমানে শিখর ধাওয়ান ও রোহিত শর্মার জুটিকে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল জুটি হিসেবে গণ্য করা হয়।

এদিন ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় একদিনের ম্যাচের রোহিত ও ধাওয়ানের জুটিতে পাঁচ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করে। আজকের প্রতিবেদন অনুযায়ী, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহ করেছে যে পাঁচ ভারতীয় জুটি; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) রাহুল দ্রাবিড়-সৌরভ গাঙ্গুলী: ৪৩৬৩ রান

On this day in 1999: Sourav Ganguly, Rahul Dravid formed 318-run stand  against Sri Lanka | Cricket News - Times of India

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ওডিআই ম্যাচে রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলীর সর্বাধিক রানের জুটি। ১১ বছরেরও বেশি সময় ধরে তাদের ৮৮টি ইনিংসে মোট ৪৩৬৩ রান ওঠে। যার মধ্যে রয়েছে ১১টি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরি এবং তাদের সর্বোচ্চ জুটি ৩১৮ রান।

৪) শচীন টেন্ডুলকার-বীরেন্দ্র শেহবাগ: ৪৩৮৭ রান

When Sachin And Virender Sehwag Attend 'What the Duck' Show

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ভারতের অন্যতম সেরা জুটি শচীন টেন্ডুলকার ও বীরেন্দ্র শেহবাগের সর্বাধিক রানের জুটি। ১১ বছরেরও বেশি সময় ধরে তাদের ১১৪টি ইনিংসে মোট ৪৩৮৭ রান ওঠে। যার মধ্যে রয়েছে ১৩টি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরি এবং তাদের সর্বোচ্চ জুটি ১৮২ রান।

৩) রোহিত শর্মা-বিরাট কোহলি: ৪৯০৬ রান

Rohit Sharma, Virat Kohli fire India to 309/3 against Australia in 1st ODI  at Perth - Cricket Country

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে বর্তমানের দুই সেরা ব্যাটসম্যান রোহিত শর্মা ও বিরাট কোহলির জুটি। প্রায় এক দশক ধরে তাদের এই জুটিতে ৮১টি ইনিংসে মোট ৪৯০৬ রান ওঠে। যার মধ্যে রয়েছে ১৮টি সেঞ্চুরি ও ১৫টি হাফ সেঞ্চুরি এবং তাদের সর্বোচ্চ জুটি ২৪৬ রান।

২) রোহিত শর্মা-শিখর ধাওয়ান: ৫০২৩ রান

India vs England: Rohit Sharma, Shikhar Dhawan complete 5000 partnership  runs in ODI cricket | Cricket News - Times of India

এদিন ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওডিআই ম্যাচে রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের জুটি ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করে। পরিসংখ্যানের কথা বললে, ভারতের এই সফল জুটি এখনো পর্যন্ত ১১২টি ইনিংসে মোট ৫০২৩ রান সংগ্রহ করে। যার মধ্যে রয়েছে ১৭টি সেঞ্চুরি ও ১৫টি হাফ সেঞ্চুরি এবং তাদের সর্বোচ্চ জুটি ২১০ রান।

১) শচীন টেন্ডুলকার-সৌরভ গাঙ্গুলী: ৮২২৭ রান

Sourav Ganguly: We would've scored 4000 more runs with two new balls, Sourav  Ganguly tells Sachin Tendulkar | Cricket News - Times of India

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা জুটি শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলী এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। এখনো পর্যন্ত তাদের ধারেপাশে কেউ নেই। পরিসংখ্যানের কথা বললে, দীর্ঘ ১৫ বছরের এই জুটিতে ১৭৬টি ইনিংসে মোট ৮২২৭ রান ওঠে। যার মধ্যে রয়েছে ২৬টি সেঞ্চুরি ও ২৯টি হাফ সেঞ্চুরি এবং তাদের সর্বোচ্চ জুটি ২৫৮ রান। 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top